নিজস্ব প্রতিবেদন: লোকসভা নির্বাচনের দিকে তাকিয়ে বেশিরভাগ ক্ষেত্রেই বড়সড় বরাদ্দ করেছে সরকার। মধ্যবিত্তদের জন্য আয়করে ছাড় থেকে শুরু করে কৃষকদের জন্য বিশেষ অনুদান, এককথায় নিম্ন আয়ের মানুষদের নজরে রেখেই তৈরি হয়েছে এই বাজেট। তবে সাধারণ মানুষের দিকে তাকিয়ে রেলের মতো পরিবহণ ক্ষেত্রেও বিপুল বরাদ্দ করেছে সরকার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-৫ লক্ষ টাকা পর্যন্ত আয়ে কর লাগবে না, ঘোষণা পীযূষের


২০১৮-১৯ আর্থিক বছরের বাজেটের থেকে এবার বাজেটে রেলে ১.৪৬ লাখ টাকা বাড়তি বরাদ্দ করা হয়েছে। এবার মোট বরাদ্দ করা হয়েছে ৬৪.৫ হাজার কোটি টাকা। গত বাজেটে এই অঙ্ক ছিল ৫৫,০৮৮ কোটি টাকা। ২০১৭-১৮ সালে বরাদ্দ করা হয়েছিল ৪১,৮১৩ কোটি টাকা এবং ২০১৬-১৭ সালে বরাদ্দ করা হয় ৪৫,২৩১ কোটি টাকা।


এদিকে, এবার বাজেটে বাংলার মেট্রো রেলের জন্য খারাপ খবর। বরাদ্দ কমলো ইস্ট-ওয়েস্ট মেট্রোয়। এবার বাজেটে এই প্রকল্পে বারাদ্দ করা হয়েছে ৯০৫ কোটি টাকা। গতবার এই অঙ্ক ছিল ১১০০ কোটি টাকা।


আরও পড়ুন-বাজেটে কোথায় কোথায় কমল বরাদ্দ? কী বললেন মুখ্যমন্ত্রী?


গড়িয়া থেকে বিমানবন্দর পর্যন্ত মেট্রো রেলের জন্য ৩৪৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। গত বারের তুলনায় এই অঙ্ক ১০ কোটি টাকা কম। তবে বরাদ্দ বেড়েছে নোয়াপাড়া-বারাসত প্রকল্পে। গতবার ওই ক্ষেত্রে বরাদ্দ করা হয়েছিল ১৮৭ কোটি টাকা। এবার তা বাড়িয়ে ২২৫ কোটি টাকা করা হয়েছে।