জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাতাসে আভাস ছিলই, প্রত্যাশামতোই পাওয়া গেল ছুটির খবর। ২২ জানুয়ারি রামমন্দির উদ্বোধনের দিনে কেন্দ্রীয় সরকারি অফিসে থাকবে হাফ-ডে ছুটি। মানে, কর্মীরা ওইদিন অর্ধদিবস কাজ করবেন। কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিংহ বৃহস্পতিবার এই ঘোষণা করেছেন। কেন ছুটি? মন্ত্রী এর ব্যাখ্যাও দিয়েছেন। তিনি বলেছেন দেশজোড়া মানুষের রামমন্দিরকে ঘিরে যে আবেগ, সেটার মান্যতা দিতেই এই হাফ-ডে ছুটির ভাবনা। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন; Pakistan: 'রামমন্দির তৈরি হয়েছে ভুল জায়গায়'! উদ্বোধন-মুহূর্তে এ কী আগুন ছড়াচ্ছে পাকিস্তান?


আগামী ২২ জানুয়ারি, সোমবার রামমন্দির উদ্বোধনের দিনে কেন্দ্রীয় সরকারি অফিসে থাকবে হাফ-ডে ছুটি। ওইদিন কর্মীদের বেলা আড়াইটে পর্যন্ত কাজ করতে হবে। এই মর্মে কেন্দ্রীয় সরকারের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। সেখানে বলা হয়েছে, 'দেশ জুড়ে ২২ জানুয়ারি রামলালার প্রাণ প্রতিষ্ঠা উদযাপিত হবে। ওই অনুষ্ঠানে যাতে সরকারি কর্মীরা অংশ নিতে পারেন, তাই ওই দিন সমস্ত অফিস, সরকারি সংস্থা বা শিল্প পরিকাঠামো সংস্থা তথা সমস্ত কেন্দ্রীয় সরকারি প্রতিষ্ঠানে বেলা আড়াইটে পর্যন্ত কাজ করার নির্দেশিকা জারি হল।' লক্ষ লক্ষ সরকারি কর্মচারি কেন্দ্রীয় এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।


প্রসঙ্গত, আগেই বহু রাজ্যের বহু স্কুলে ২২ জানুয়ারির দিন ছুটি ঘোষণা করে দেওয়া হয়েছে। শুধু স্কুল নয়, ছুটি ঘোষণা করে দেওয়া হয়েছিল বেশ কয়েকটি রাজ্যের অফিস-কাছারিতেও। ছুটি ঘোষণা করা হয়েছে উত্তর প্রদেশে। উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ২২ জানুয়ারি রামলালার প্রাণপ্রতিষ্ঠা উপলক্ষ্যে আগেই শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করার কথা বলেছিলেন। স্কুল বন্ধ থাকবে ছত্তীসগঢ়েও। গোয়াতেও এদিন পাবলিক হলিডে ঘোষিত। হরিয়ানাতেও বন্ধ রাখা হবে স্কুল।


আরও পড়ুন; Ram Mandir Inauguration: রামমন্দির উদ্বোধনের দিনে ঘোষণা করে দেওয়া হল ছুটি! আর কী কী ঘটছে ওইদিন?


অযোধ্যায় দেড়শোটি দেশের প্রতিনিধিরা আসবেন ২২ জানুয়ারি। ১০০-র বেশি চার্টার্ড জেট আসছে অযোধ্যায়।  ১৬ জানুয়ারি থেকেই অযোধ্যার শুরু রামমন্দিরের উৎসব শুরু হয়েছে। ২২ জানুয়ারি দুপুর ১২টা ৩০ মিনিট থেকে ১টা-র মধ্যে প্রাণ প্রতিষ্ঠা অনুষ্ঠান শুরু হবে, তারপর রামলালার মূর্তি স্থাপন করা হবে। সাধারণ মানুষের মন্দিরপ্রবেশ ২১ ও ২২ জানুয়ারি  বন্ধ থাকবে। ২২ জানুয়ারি প্রাণপ্রতিষ্ঠার সমস্ত আচার-অনুষ্ঠান হয়ে গেলে বন্ধ রাখা হবে মন্দির। ২৩ জানুয়ারি থেকে তা ভক্তসাধারণদের জন্যে খুলে দেওয়া হবে।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)