Ram Mandir Inauguration: রামমন্দির উদ্বোধনের দিনে ঘোষণা করে দেওয়া হল ছুটি! আর কী কী ঘটছে ওইদিন?

Holiday on Ram Mandir Inauguration: বহু স্কুলেই ২২ জানুয়ারির দিন ছুটি ঘোষণা করে দেওয়া হয়েছে। কিন্তু শুধু স্কুল নয়, ছুটি ঘোষণা করে দেওয়া হয়েছে বেশ কয়েকটি রাজ্যের অফিস-কাছারিতেও। উপলক্ষ্য?

Updated By: Jan 18, 2024, 03:56 PM IST
Ram Mandir Inauguration: রামমন্দির উদ্বোধনের দিনে ঘোষণা করে দেওয়া হল ছুটি! আর কী কী ঘটছে ওইদিন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বহু স্কুলেই ২২ জানুয়ারির দিন ছুটি ঘোষণা করে দেওয়া হয়েছে। কিন্তু শুধু স্কুল নয়, ছুটি ঘোষণা করে দেওয়া হয়েছে বেশ কয়েকটি রাজ্যের অফিস-কাছারিতেও। উপলক্ষ্য? বোঝাই যাচ্ছে, রাম মন্দিরের উদ্বোধন উপলক্ষে। রাম মন্দিরের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আসবেন প্রায় ৭০০০ অতিথি। থাকবেন বহু বিদেশি প্রতিনিধি। থাকবেন বিনোদন ও খেলার জগতের বহু দেশীয় তারকাও। থাকছেন সচিন তেন্ডুলকর, বিরাট কোহলি, অমিতাভ বচ্চনের মতো হেভিওয়েট। 

আরও পড়ুন: Puri Jagannath Temple: নতুন জগন্নাথমন্দির!রামমন্দিরের আবহেই দেশ পেল এই রঙিন পুরীধাম...

এমন এক গুরুত্বপূর্ণ উপলক্ষ্যে ছুটি ঘোষণা করা হয়েছে উত্তর প্রদেশে। উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ২২ জানুয়ারি রামলালার প্রাণপ্রতিষ্ঠা উপলক্ষ্যে আগেই শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করার কথা বলেছিলেন। স্কুল বন্ধ থাকবে ছত্তীসগঢ়েও। পাশাপাশি ঘোষণা করা হবে রেলের বিশেষ স্কিম। গোয়াতেও এদিন পাবলিক হলিডে ঘোষিত। হরিয়ানাতেও বন্ধ রাখা হবে স্কুল। হরিয়ানায় ওইদিন মদের দোকানও বন্ধ থাকবে।

অযোধ্যায় দেড়শোটি দেশের প্রতিনিধিরা আসবেন ২২ জানুয়ারি। ১০০-র বেশি চার্টার্ড জেট আসছে অযোধ্যায়।  ২০২০ সালের ৫ অগস্ট ভূমিপূজন দিয়েই এই গ্র্যান্ড ইভেন্টের শুরু করেছিলেন স্বয়ং নরেন্দ্র মোদী। রাম মন্দিরের উদ্বোধনও করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীই। ১৬ জানুয়ারি থেকেই অযোধ্যার শুরু রামমন্দিরের উৎসব শুরু হয়েছে। সাতদিনব্যাপী এই উদ্বোধনী অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা শুরুওই দিন থেকেই। 

আরও পড়ুন: Ram Mandir Rituals: ১২৫ কলসের জলে স্নান করিয়ে প্রাণ প্রতিষ্ঠা রামলালার! হাজির থাকবে ১৫০ দেশ...

১৬ জানুয়ারি হয়েছে দশবিধ স্নান, বিষ্ণুপূজা, সরযূতীরে  গোদান। পরদিন ১৭ জানুয়ারি রামলালার মূর্তি নিয়ে শোভাযাত্রা অযোধ্যায় পৌঁছেছে। তাঁদের সঙ্গে ছিল সরযূর জলে পূর্ণ কলস। আজ, ১৮ জানুয়ারি গণেশ পুজো দিয়ে প্রাণ প্রতিষ্ঠার মূল অংশের আচারের শুরু। থাকছে ব্রাহ্মণ বরণ বা বাস্তুপূজার মতো অনুষ্ঠানও। ১৯ জানুয়ারি নবগ্রহ প্রতিষ্ঠা হবে। হবে হোমও। ২০ জানুয়ারি সরযূর জলে মন্দির ধোয়া হবে, এর পরে হবে অন্নাধিবাস। ২১ জানুয়ারি রামলালাকে ১২৫ কলসজলে স্নান করানো হবে। ২২ জানুয়ারি দুপুর ১২টা ৩০ মিনিট থেকে ১টা-র মধ্যে প্রাণ প্রতিষ্ঠা অনুষ্ঠান শুরু হবে, তারপর রামলালার মূর্তি স্থাপন করা হবে। সাধারণ মানুষের মন্দিরপ্রবেশ ২১ ও ২২ জানুয়ারি  বন্ধ থাকবে। ২২ জানুয়ারি প্রাণপ্রতিষ্ঠার সমস্ত আচার-অনুষ্ঠান হয়ে গেলে বন্ধ রাখা হবে মন্দির। ২৩ জানুয়ারি থেকে তা ভক্তসাধারণদের জন্যে খুলে দেওয়া হবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.