জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মিড ডে মিল নিয়ে প্রায়ই বহু অভিযোগ শোনা যায়। কোথাও চাল-সহ অন্যান্য মালমশলার গড়মিল, কোথায় খাবারে কিছু পড়ে যাওয়ার খবর শোনা গিয়েছে। এবার রাজ্যের মিড ডে মিলে দুর্নীতির অভিযোগ তুলে সিএজি(CAG) তদন্তের নির্দেশ দিল কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। ফলে শিক্ষক নিয়োগ দুর্নীতি, গোরু পাচার মামলার পর ফের একদফা চাপে রাজ্য সরকার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-আবাস যোজনার টাকা অ্যাকাউন্টে ঢুকতেই প্রেমিকদের সঙ্গে ঘর ছাড়লেন ৪ গৃহবধূ


মিড ডে মিলে দুর্নীতির অভিযোগ খতিয়ে দেখতে কয়েকদিন আগেই কেন্দ্রীয় টিম রাজ্যের বিভিন্ন জায়গা ঘুরে দেখেছে। সেই পর্ব শেষ হওয়ার পরই বুধবার কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের তরফে সিএজি-কে বিষয়টি খতিয়ে দেখতে বলা হয়েছে। বলা হয়েছে বাংলায় মিড ডে মিল প্রকল্পে যেভাবে কাজ হচ্ছে তার তদন্ত করে রিপোর্ট জমা দিতে। কেন্দ্রের দাবি, বিভিন্ন ক্ষেত্রে রাজ্যে মিড ডে মিল সংক্রান্ত গাইডলাইন মানা হচ্ছে না। বহু অনিয়মের অভিযোগ উঠে আসছে। সেদিক থেকেই সিএজি তদন্তের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক সূত্রে খবর, তিনটি বিষয় এই তদন্তে খতিয়ে দেখা হবে। প্রথমত, কেন্দ্রের গাইডলাইন মানা হয়েছে কিনা, দ্বিতীয়ত, কীভাবে কেন্দ্রের নির্দেশিকা মানা হয়েছে তা দেখা হবে এবং তৃতীয়ত, মিড ডে মিলের টাকা অন্য জায়গায় ব্য়বহার হয়েছে কিনা বা তা কীভাবে ব্যবহার হয়েছে তা দেখা হবে।


গত ৮ দিন রাজ্যের ৮ জেলায় মিড মিল নিয়ে ওঠা অভিযোগ খতিয়ে দেখেছে কেন্দ্রের জয়েন্ট রিভিউ মিশনের প্রতিনিধিরা। গত ২৯ জানুয়ারি রাজ্যে আসে কেন্দ্রের ওই প্রতিনিধি দল। খাবারে বিভিন্ন জায়গা থেকে ইঁদুর, টিকিটিকি পড়ার অভিযোগ উঠেছিল। সেসব খতিয়ে দেখা হয়। পাশাপাশি, পড়ুয়াদের খাবারের জন্য কী পরিমাণ টাকা বরাদ্দ হচ্ছে, পড়ুয়াদের কাছে কতটা পৌঁছাচ্ছে, রান্না ঘরের কী অবস্থা তা খতিয়ে দেখেন প্রতিনিধি দলের আধিকারিকরা। ৮ দিনে মোট ৩০টি স্কুল ঘুরে দেখেন তাঁরা।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)