নিজস্ব প্রতিবেদন: লোকসানে চলা বিমান পরিবহণ সংস্থা এয়ার ইন্ডিয়াকে বিক্রি করার চেষ্টা আবার শুরু করেছে কেন্দ্রীয় সরকার। একটি সূত্র থেকে পাওয়া খবর অনুযায়ী, এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ শেয়ার বিক্রির পরিকল্পনা করে ফেলেছে কেন্দ্র। ওই সূত্র মোতাবেক, চলতি বছরের শেষের দিকে এই বিক্রি প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে যাবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: সরকারি স্কুলের মিড ডে মিলের খিচুড়িতে আস্ত সাপ


তবে এই প্রথম নয়, এর আগেও এই বিমান পরিবহণ সংস্থাকে বিক্রি করে দেওয়ার চেষ্টা করেছিল কেন্দ্রীয় সরকার। কিন্তু তা উদ্যোগ সফল হয়নি। কারণ, এয়ার ইন্ডিয়া দেনার দায়ে ডুবে রয়েছে। তাই কোনও সংস্থাই এয়ার ইন্ডিয়াকে কিনতে চায়নি।


ফলে প্রশ্ন থেকে যাচ্ছে যে এবার কি কিনতে আগ্রহী হবে কেউ! ওই সূত্র থেকে পাওয়া খবর অনুযায়ী, এই বিষয়টি সরকারকে চিন্তায় রেখেছে। তাই এবার নতুন করে পরিকল্পনা তৈরি করা হচ্ছে।


আরও পড়ুন: খাবার নিয়ে বচসা, বিয়ের এক মিনিটেই বিচ্ছেদ নবদম্পতির!  


আগেরবার ৭৪ শতাংশ শেয়ার বিক্রির পরিকল্পনা করা হয়েছিল। মনে করা হচ্ছে সরকার সব শেয়ার বিক্রি করতে না চাওয়াতেই আগেরবার কেউ এয়ার ইন্ডিয়া কেনার আগ্রহ দেখায়নি। তাই এবার ১০০ শতাংশ শেয়ার বিক্রি করার কথা ভাবছে কেন্দ্র।


প্রসঙ্গত, এয়ার ইন্ডিয়ার উপর এখন ২৫ হাজার কোটি টাকার দেনা রয়েছে। সেই ঋণ গতবার বিক্রির পরিকল্পনায় অনেকটা বাধা হয়ে দাঁড়িয়েছিল। তাই এ বিষয়টিও কেন্দ্রের তরফে খতিয়ে দেখা হয়েছে বলে ওই সূত্র থেকে জানা গিয়েছে।


আরও পড়ুন: নাথুরাম গডসের ‘শহিদ দিবস’ পালন করতে গান্ধীর কুশপুত্তলিকায় গুলি হিন্দু মহাসভা নেত্রীর 


ওই সূত্রের দেওয়া তথ্য অনুযায়ী, এ নিয়ে এবার নতুন পরিকল্পনা করা হয়েছে কেন্দ্রের তরফে। সেই পরিকল্পনাও যথেষ্ট বড়। কারণ, স্পেশাল পারপাস ভেইকেল তহবিল থেকে ওই টাকা দেওয়া হতে পারে। এর আগে একই খাতে এয়ার ইন্ডিয়ার জন্য ২৯ হাজার কোটি টাকা দেওয়া হয়েছিল। তখন এয়ার ইন্ডিয়ার ঋণ ছিল প্রায় ৫৫ হাজার কোটি টাকা।


আরও পড়ুন: জিন্দ বিধানসভায় জয়ী বিজেপি, রাহুল ঘনিষ্ঠ সুরজেওয়ালা 'থার্ড বয়'


এয়ার ইন্ডিয়ার মাথা থেকে ঋণের বোঝা নেমে গেলে অনেকেই ওই বিমানসংস্থা কিনতে আগ্রহী হবে বলে কেন্দ্রীয় সরকার মনে করছেন।