জিন্দ বিধানসভায় জয়ী বিজেপি, রাহুল ঘনিষ্ঠ সুরজেওয়ালা 'থার্ড বয়'

হরিয়ানার দাগ কাটতে না পারলে রাজস্থানে নিজেদের সাফল্য ধরে রাখতে সক্ষম হয়েছে কংগ্রেস।

Updated By: Jan 31, 2019, 04:01 PM IST
জিন্দ বিধানসভায় জয়ী বিজেপি, রাহুল ঘনিষ্ঠ সুরজেওয়ালা 'থার্ড বয়'

নিজস্ব প্রতিবেদন: হরিয়ানার জিন্দ বিধানসভার উপনির্বাচনে জিতে গেল বিজেপি। সেখানে বিজেপির প্রার্থী কৃষ্ণা মিদ্দা। জেপিপির দ্বিগ্বিজয় চৌতালা দ্বিতীয়স্থানে রয়েছেন।

আরও পড়ুন: প্রধানমন্ত্রীর প্রতি আনুগত্য দেখাতেই রাফাল নিয়ে তড়িঘড়ি চিঠি পর্রীকরের, পাল্টা দাবি রাহুলের 

তবে এই কেন্দ্রের প্রধান আকর্ষণ ছিলেন কংগ্রেসের মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা। তিনি কৈথালের বিধায়ক। তা সত্ত্বেও তাঁকে এবার জিন্দে প্রার্থী করেছিল কংগ্রেস। রাজনৈতিক মহলের অনুমান ছিল, জিন্দে জিততে মরিয়া ছিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। তাই তাঁর ঘনিষ্ঠ সুরজেওয়ালাকে লড়াইয়ে নামিয়েছিলেন তিনি।

যদিও জিন্দ উপ-নির্বাচনে রণদীপ সুরজেওয়ালা সেভাবে দাগ কাটতে পারলেন না। বরং তিনি তৃতীয় স্থানে শেষ করলেন। তাঁর প্রাপ্ত ভোট ২২ হাজার ৭৪০। অন্যদিকে বিজেপির কৃষ্ণা মিদ্দা পেয়েছেন ৫০ হাজার ৫৫৬ ভোট। দ্বিগ্বিজয় চৌতালার প্রাপ্ত ভোট ৩৭ হাজার ৬৩১। ফলে বিজেপি জিতেছে ১২ হাজার ৯৩৪ ভোটে।

আরও পড়ুন: লড়াকু বিমান রাফালের প্রয়োজনীয়তা উঠে এল রাষ্ট্রপতির ভাষণে

জিন্দের ফল প্রকাশে বেশ খানিকটা দেরি হয় নির্বাচন কমিশনের। কারণ, গোলমালের জেরে মাঝে ভোটগণনা বন্ধ হয়ে গিয়েছিল। এ নিয়ে গণনাকেন্দ্রের বাইরে ব্যাপক ঝামেলা হয়। পুলিশকে লাঠিচার্জও করতে হয়। পরে আবার গণনা শুরু হয়।

জয়ের পর বিজেপির কৃষ্ণা মিদ্দা জানান, তাঁর বিরুদ্ধে অনেক বড় বড় প্রার্থী ছিলেন, কিন্তু তাঁদের পরাজিত করতে মানুষই সাহায্য করেছেন। তাই তিনি সবাইকে ধন্যবাদ দিয়েছেন। পাশাপাশি নরেন্দ্র মোদীর কাজকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করবেন বলে জানিয়েছেন।

আরও পড়ুন: আগামী ২১ ফেব্রুয়ারি অযোধ্যা রাম মন্দিরের শিলান্যাস, ঘোষণা ধর্ম সংসদের

তবে এই কেন্দ্রের মূল আকর্ষণ ছিলেন কংগ্রেস মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা। হারের পর তিনি বিজেপির প্রার্থীকে শুভেচ্ছা জানিয়েছেন। পাশাপাশি সাধারণ মানুষের প্রত্যাশা জয়ী প্রার্থী পূরণ করবেন বলেও আশা প্রকাশ করেছেন।

হরিয়ানার দাগ কাটতে না পারলে রাজস্থানে নিজেদের সাফল্য ধরে রাখতে সক্ষম হয়েছে কংগ্রেস। ওই রাজ্যের রামগড়ে উপ-নির্বাচন হয়েছিল। সেখানে জিতেছেন কংগ্রেসের শফিয়া জুবির ১২ হাজার ২২৮ ভোটে জিতেছেন। তাঁর প্রাপ্ত ভোট ৮৩ হাজার ৩১১। ওই কেন্দ্রে বিজেপির প্রার্থী সুবন্ত সিংকে হারিয়েই জিতেছেন কংগ্রেসের শপিয়া জুবির। সুবন্ত পেয়েছেন ৭১ হাজার ৮৩ ভোট।

জয়ের জেরে খুশির হাওয়া কংগ্রেসে। কারণ, রাজস্থানে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি কংগ্রেস। শেষ মুহূর্তে বিএসপির মায়াবতী ও সপার অখিলেশ যাদবের সমর্থনে সরকার গড়েছে কংগ্রেস।

কিন্তু এদিনের জয়ে কংগ্রেস ১০০-তে পৌঁছে গেল। ফলে ওই রাজ্যে কংগ্রেস এবার একক সংখ্যাগরিষ্ঠ দল হয়ে গেল। লোকসভা ভোটের আগে এই জয় রাজস্থানে কংগ্রেসের আত্মবিশ্বাস অনেকটাই বাড়াল।

আরও পড়ুন: বাজেট অধিবেশনেই সংসদে রাফালে নিয়ে CAG রিপোর্ট পেশ করতে পারে মোদী সরকার

সেই কারণেই কংগ্রেসের জয়ী প্রার্থী শরিফা জুবির জানিয়েছেন, তাঁরা যে কাজ করছেন, এই ফলাফল থেকে তাঁর প্রমাণ পাওয়া গেল। অন্যদিকে রাজস্থানের মুখ্যমন্ত্রী কংগ্রেসের অশোক গেহলট রামগড়ের মানুষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। তাঁর মতে, ভোটাররা কংগ্রেসে ভোট দিয়ে সঠিক সিদ্ধান্তই নিয়েছেন।

.