নিজস্ব প্রতিবেদন- বছর দুয়েক আগে ঠিক এমনটাই করেছিল চিন। ডোকলামের কাছাকাছি জায়গায় রাস্তা তৈরির সমস্ত বন্দোবস্ত করে ফেলেছিল তারা। কিন্তু শেষমেষ ভারতীয় সেনার তত্পরতায় চিনের সেই ছক বানচাল হয়। আরও একবার ডোকলাম ধরে এগোতে শুরু করেছে চিন। এবারও একই ছকে চিন সেখানে রাস্তা তৈরির পরিকল্পনা করেছে বলে খবর। তবে এবার রাস্তা ছাড়াও হেলিপোর্ট তৈরির ছক কষছে চিন। খবর এমনই। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-  গুগল বিজ্ঞাপনে কোটি টাকা ব্যয় করে প্রথম স্থানে বিজেপি, অনেকটাই পিছিয়ে কংগ্রেস



ভুটানের পশ্চিমাংশের মালভূমি অঞ্চল ডোকালামে সড়ক ও হেলিপোর্ট তৈরির সমস্ত ছক সাজিয়ে ফেলেছে চিন। স্যাটেলাইট ইমেজে চিনের এমন কারসাজির ছবি ধরা পড়েছে। চিনের লিবারেশন আর্মিকেও সেই অঞ্চলে টহল দিতে দেখা গিয়েছে। ইয়াটং ও টিসোনা সেক্টরে পিপল’স লিবারেশন আর্মি কড়া পাহাড়ায় রয়েছে বলে খবর। ২০১৭ সালে ৭২ দিন ধরে ডোকালামের ট্রাইজংশনে ঘাঁটি গেড়েছিল লিবারেশন আর্মি।  সেবারও ভারতীয় সেনা বাধা দেয়। শেষ পর্যন্ত আলোচনার পর বেজিং ও দিল্লি সীমান্ত থেকে বাহিনী উঠিয়ে নেয়ার সিদ্ধান্ত নেয়। 


আরও পড়ুন-  মোদীর প্রচারের জন্যই তৈরি! নমো টিভি সম্পর্কে বিস্তারিত তথ্য চাইল নির্বাচন কমিশন


অরুণাচল নিয়ে চিন-ভারত সঙ্ঘাত সংঘাত দীর্ঘদিনের! অরুণাচলকে দক্ষিণ তিব্বত বলে দীর্ঘদিন বলে দাবি করছে চিন। অরুণাচলের নিকটবর্তী ভারত-চিন সীমান্তে সোনার খনির সন্ধান পাওয়া গিয়েছে বলে খবর রয়েছে। যার ফলে  অরুণাচল সীমান্তবর্তী নিজেদের ভূখণ্ডে জোরকদমে খননকাজ শুরু করেছে চিন। মাটির নিচে থাকা এই বিপুল সম্পদের আনুমানিক মূল্য নাকি প্রায় ৬০০ কোটি মার্কিন ডলার। এই স্বর্ণখনির অধিকার পেতে চাইছে চিন। চিনা সংবাদমাধ্যমের খবর, হুনজে কাউন্টিতে জোরকদমে চলছে খননকাজ। তবে ডোকলামে চিনের রাস্তা নির্মানের উদ্দেশ্য আলাদা। মূলত শিলিগুড়ি করিডরে ঝামফেরি রিজ হয়ে শিলিগুড়ি করিডরে ঢোকার চেষ্টা করছে চিন। ভারতীয় সেনার তরফে এমনটাই দাবি করা হয়েছিল।