নিজস্ব প্রতিবেদন: লাদাখের একাধিক জায়গায় ভারতীয় সেনার কাছে ধাক্কা খেয়ে এবার অরুণাচলের দিকে নজর দিয়েছে লাল ফৌজ। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের খবর, অরুণাচল প্রদেশে ভারত-চিন সীমান্তের অন্তত চারটি জায়গায় সীমান্ত বরাবর সেনা সমাবেশ করছে চিন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-'যে পাড়া থেকে ভোট কম, সেখানে সব কাজ বন্ধ', নিদান অনুব্রতর


অরুণাচলের সাফিলা, তুতিং, চ্যাং জে ও ফিসটালি সেক্টরে সীমান্তের ওপারে চিনা ভূখণ্ডে জড়ো হচ্ছে চিনা সেনা। ভারত-চিন সীমানা থেকে মাত্র ২০ কিলোমিটার দূরে রয়েছে পিএলএ। এমনটাই সূত্রের খবর। আশঙ্কা করা হচ্ছে  এলাকার কিছু পাহাড়ি এলাকার দখল নিতে পারে চিনা সেনা। গত কয়েক দিন ধরেই তারা নিজেদের এলাকায় রাস্তা-সহ অন্যান্য পরিকাঠামো তৈরি করতে লেগেছে।


চিনা সেনার গতিবিধির কথা মাথায় রেখে এলএসি-র সব সেক্টরে সতর্ক করা হয়েছে ভারতীয় সেনাকে।  ওই সংবাদমাধ্যমের দাবি, চিনা টহলদারি সেনা আগের থেকে প্রকৃত নিয়ন্ত্রণরেখার অনেক কাছে চলে আসছে।


আরও পড়ুন-কোভিড হাসপাতালের মেনুতে বদল, বাড়ল রোগীর মাথাপিছু খাবারের বরাদ্দ


উল্লেখ্য, ২০১৭ সালে এভাবেই ভুটান সীমান্তের ডোকা লা-য় ঘাঁটি গাড়ার চেষ্টা করেছিল চিনা সেনা। ভারতীয় জওয়ানরা রুখে দাঁড়াতেই তারা শেষপর্যন্ত সরে যায়। টানা ৭২ দিন ধরে চলেছিল সেই অচলাবস্থা।


উল্লেখ্য, লাদাখ উত্তেজনার মধ্যেই পূর্ব লাদাখের প্যাংগং লেকের দক্ষিণে একাধিক পাহাড়ি এলাকা দখল করে নিয়েছে ভারতীয় সেনা। পরিস্থিতি এমনই যে মুখোমুখী দাঁড়িয়ে রয়েছে দুদেশের সেনা। এছাড়াও চুশুলেও একাধিক জায়গায় ঢুকেছে ভারতীয় জওয়ানরা। ফলে চাপে রয়েছে চিনা সেনা।