নিজস্ব প্রতিবেদন: অধ্যাবসায় ও কঠোর পরিশ্রমেই সিভিল সার্ভিসের মতো কঠিন পরীক্ষায় উত্তীর্ণ হওয়া যায়। কিন্তু দিনমজুরির কাজ করে কি সম্ভব সিভিল সার্ভিসের গন্ডি পার হওয়া? রেল স্টেশনে কুলির কাজ করে কেরল পাবলিক সার্ভিস কমিশনের লিখিত পরীক্ষায় পাশ করেছেন শ্রীসন্থ কে। রেলস্টেশনের ওয়াইফাই ব্যবহার করেই পরীক্ষার প্রস্তুতি নিয়েছেন এই প্রতিভাবান যুবক।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কেরলের এর্নাকুলাম স্টেশনে গত ৫ বছর ধরে কুলির কাজ করেন শ্রীসন্ত। যাত্রীদের ভারী ব্যাগপত্তর মাথায়-কাঁধে নিয়েই চলত সিভিল সার্ভিসের প্রস্তুতি। ইয়ারফোনে অনলাইন কোচিংয়ের পাঠ নিতেন শ্রীসন্ত। স্টেশনের বিনামূল্যের ওয়াইফাই ব্যবহার করে স্মার্টফোনেই চলত পড়াশুনো। শ্রীসন্ত বলেন, ''আমি তিনবার পরীক্ষা দিয়েছি। কানে ইয়ারফোন দিয়ে বিভিন্ন বিষয় রপ্ত করেছি। মাথার মধ্যেই প্রশ্নের উত্তর ঘোরাফেরা করত। কাজের পর রাতে মন দিয়ে পড়াশুনো করেছি।''    


২০১৬ সালে ডিজিটাল ইন্ডিয়া কর্মসূচিতে রেলস্টেশনে বিনামূল্যের ওয়াইফাই পরিষেবার সূচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০১৮ সাল পর্যন্ত দেশের ৬৮৫টি স্টেশনে মেলে বিনামূল্যের ওয়াইফাই। ২০১৯ সালের মার্চের মধ্যে লক্ষ্যমাত্রা রাখা হয়েছে ৮,৫০০। খরচ ধরা হয়েছে ৭০০ কোটি টাকা।


আরও পড়ুন- গ্রামের রাস্তাঘাট উন্নয়নে কৃতিত্ব মোদীর, মুখ ফসকে নরেন্দ্র-বিভ্রাট সিদ্দারামাইয়ার