নিজস্ব প্রতিবেদন: দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৩ হাজার ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ৭৫ জনের। এরকম অবস্থায় মাস্ক পরে বাইরে বেরোতে পরামর্শ দিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। এতদিন সরকার বলে আসছিল আক্রান্তদেরই একমাত্র মাস্ক পরা উচিত। এবার সেই জায়গা থেকে সরে এল সরকার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-তবলিঘে যোগদানকারীদের মধ্যে কতজনের মধ্যে রয়েছে করোনার উপসর্গ, জানিয়ে দিলেন কেজরী


কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে এক নির্দেশিকায় বলা হয়েছে, যাঁরা শ্বাসকষ্টে ভুগছেন না তাঁরা ঘরে তৈরি মাস্ক ব্যবহার করুন। বিশেষ করে বাইরে বেরোনোর সময়। এতে গোষ্ঠী সংক্রমণ রোখা যাবে। তবে ঘরে তৈরি ওই মাস্ক স্বাস্থ্যকর্মীদের জন্য নয়। তাঁদের উপযুক্ত ব্যবস্থা নিতে হবে। পরিবারের সবাইকে নিজস্ব মাস্কই পরতে হবে।


উল্লেখ্য, সম্প্রতি মার্কিন স্বাস্থ্য দফতর সে দেশের নাগরিকদের সবাইকেই মাস্ক ব্যবহারের পরামর্শ দিয়েছে। ওই নির্দেশিকার পরই নতুন নির্দেশিকা জারি করল ভারতীয় স্বা্স্থ্য মন্ত্রক। মন্ত্রকের পক্ষ থেকে বলা হয়েছে, সামাজিক দূরত্ব বজায় রাখার ব্যাপারেই জোর দেওয়া হয়েছে। তবে মাস্কের ক্ষেত্রে প্রথমদিকে বলা হয়েছিল সাবার মাস্ক পরার প্রয়োজন নেই।


আরও পড়ুন-নমোর ডাকে একসঙ্গে সবাই ৯ মিনিট আলো নিভিয়ে রাখলে বসে যেতে পারে গ্রিড!


বাজারে এখনও ভালো মাস্কের অভাব রয়েছে যা করোনাভাইরাস ঠেকাতে পারে। তবে কেন্দ্রের কথা মতো ঘরে তৈরি মাস্ক পরতে হলে জেনে নিন কীভাবে তা বানাবেন-


যে কোনও পুরনো সূতির কাপড় থেকে মাস্ক বানানো যেতে পারে। তবে তা ৫ মিনিট গরম জলে ফুটিয়ে নিতে হবে। জলে একটু নুন মিশিয়ে দেওয়া ভালো।


বড়দের জন্য কাপড় নিয়ে হবে ৯ বাই ৭ ইঞ্চি। ছোটদের জন্য ৭ বাই ৫ ইঞ্চি।


ওই কাপড় থেকেই কানে বাঁধবার দড়ি তৈরি করে নিন।


এবার কাপড়টিকে ১.৫ ইঞ্চি চওড়া ৩টি ভাঁজ করুন। ভাঁজগুলি যেন নীচের দিকে থাকে। দেখতে হবে ভাঁজের উচ্চতা যেন ৯ ইঞ্চি থেকে কমে ৫ ইঞ্চি হয়ে যায়।


এবার ওই ভাঁজগুলিকে সেলাই করে নিন। এরপরে কানে আটকানোর দড়ি লাগিয়ে নিন।