নিজস্ব প্রতিবেদন:  চতুর্থ দফায় লকডাউন একটু শিথিল হতেই লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ! গত ২৪ ঘণ্টায় দেশে ৬৬৫৪ জনের করোনা পজেটিভের খবর মিলেছে। যা এখনও পর্যন্ত একদিনে করোনা সংক্রমণের নিরিখে রেকর্ড। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১৩৭ জন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, মোট করোনা আক্রান্ত হয়েছেন ১.২৫ লক্ষ মানুষ। মৃত্যু ৩,৭২০ জনের । গত ৪ দিনে ২৫ হাজার মানুষ করোনায় আক্রান্ত।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এক নজরে এই মুহূর্তে দেশের করোনা পরিস্থিতি


১. বিশ্বে করোনা সংক্রমণের তালিকায় ভারত ১৩ তম স্থানে। চতুর্থ দফায় লকডাউন শিথিল হতেই করোনা সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বৃদ্ধি পাচ্ছে । মহারাষ্ট্রে সব থেকে বেশি করোনা সংক্রমণের খবর মিলেছে ।


আরও পড়ুন-করোনায় থাবায় কাবু গোটা দেশ, এরকম অবস্থায় পরমাণু পরীক্ষার তোড়জোড় করছেন ট্রাম্প!


২. গত দুমাসে একশো গুন করোনা পরীক্ষা বাড়ানো হয়েছে। মার্চে প্রতি দিন ১০০০ নমুনা পরীক্ষা করা হত। আজ সেখানে এক লক্ষ করোনা পরীক্ষা করা হচ্ছে প্রতিদিন । জনসংখ্যার নিরিখে প্রতি ১০ লক্ষের ২ হাজার করোনা পরীক্ষা হচ্ছে ভারতে। করোনা পরীক্ষায় স্পেন (৬০ হাজার), আমেরিকা এবং জার্মানি (৩৮ হাজার), ফ্রান্সের (২১ হাজার )পরই ভারতের স্থান।


৩. ভারতে করোনা সংক্রমণে এগিয়ে মহারাষ্ট্র, তামিলনাড়ু। মহারাষ্ট্রে একদিনে করোনা সংক্রমণ বৃদ্ধি পেয়েছে ২৯৪০, তামিলনাড়ু ৭৮৪। মহারাষ্ট্র এবং তামিলনাড়ুতে মোট আক্রান্ত যথাক্রমে ৫৪ হাজার ও ১৪ হাজার।


৪. এই পরিস্থিতিতে বিমান চালুর পরিকল্পনা আরও একবার ভেবে দেখা উচিত বলে কেন্দ্রকে আবেদন করেছে তামিলনাড়ু  সরকার। ভিসা এবং ভ্রমণের বেশ কিছু বিধিনিষেধ শিথিল করতে চলেছে কেন্দ্র।


আরও পড়ুন-আমফানের ধাক্কা-করোনা সংক্রমণের সম্ভাবনা, ২৬ মে পর্যন্ত শ্রমিক ট্রেন বন্ধ রাখার আর্জি জানাল রাজ্য


৫.  বিশ্বের তুলনায় করোনা পরিস্থিতিতে ভারত ভাল জায়গা আছে বলে দাবি করেছে কেন্দ্র । বুধবার স্বাস্থ্য মন্ত্রক জানায়, প্রতি লাখে ৮ জনের কিছু কম মানুষ করোনা আক্রান্ত ভারতে। কিন্তু বিশ্বে বিভিন্ন দেশে লাখে গড় ৬২ জন করোনা আক্রান্ত । মৃত্যুর নিরিখে অন্যান্য দেশের তুলনায় ভারতে অনেক কম ববে দাবি স্বাস্থ্য মন্ত্রকের।