করোনায় থাবায় কাবু গোটা দেশ, এরকম অবস্থায় পরমাণু পরীক্ষার তোড়জোড় করছেন ট্রাম্প!

করোনার প্রকোপ শুরু হওয়ার পর বিষয়টিকে তেমন পাত্তা দেননি ট্রাম্প। এখন তা হাতের বাইরে। সেই ব্যর্থতা ঢাকতেই পরমাণু পরীক্ষা! 

Updated By: May 23, 2020, 01:46 PM IST
করোনায় থাবায় কাবু গোটা দেশ, এরকম অবস্থায় পরমাণু পরীক্ষার তোড়জোড় করছেন ট্রাম্প!

নিজস্ব প্রতিবেদন: করোনায় থাবায় গোটা বিশ্বে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৩,৪০,০৭৫ জনের। এর মধ্যে শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রেই প্রাণ হারিয়েছেন ৯৭,৬৬৫ জন। রাজনৈতিক মহলের একাংশের দাবি করোনা মোকাবিলায় একেবারেই ব্যর্থ হয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দেশের এরকম এক পরিস্থিতিতে পরমাণু পরীক্ষা করার কথা ভাবছে ট্রাম্প প্রশাসন। এমনটাই খবর দিয়েছে ওয়াশিংটন পোস্ট।

আরও পড়ুন-আমফানের তাণ্ডব: ৪ দিন ধরে বিদ্যুৎ নেই-জল নেই চাঁপদানিতে, বিক্ষোভ অসহায় বাসিন্দাদের

ওয়াশিংটন পোস্টের ওই প্রতিবেদনে বলা হয়েছে, পেন্টাগনের কাছে খবর আছে রাশিয়া ও চিন হালকা পরমাণু পরীক্ষা করার তোড়জোড় করছে। তার পরেই বিষয়টি নিয়ে বৈঠকে বসেন মার্কিন যুক্তরাষ্ট্রের নিরাপত্তা আধিকারিকরা। বৈঠকে পরমাণু অস্ত্রের পরীক্ষার কথা উঠেছে। প্রসঙ্গত, ১১৯২ সালে শেষবার পরমাণু পরীক্ষা করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র।

এদিকে, পরমাণু পরীক্ষা নিয়ে বিশ্বজুড়ে চাপা উত্তেজনা থামাতে চিন ও রাশিয়ার সঙ্গে বৈঠকও চায় মার্কিন প্রশাসন। তবে এনিয়ে ঠিক কী করা হবে নিয়ে এখনও ঠিক হয়নি। তবে রাশিয়া  ও চিন পরমাণু পরীক্ষা থেকে বিরত না হলে পরিস্থিতি অন্যরকম হবে।

আরও পড়ুন-আমফানের ক্ষত শুকানোর আগেই কলকাতা সহ রাজ্যজুড়ে ফের বৃষ্টির পূর্বভাস, ৫ জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা

উল্লেখ্য, ১৯৯২ সালের পর থেকে মার্কিন যুক্তরাষ্ট্র আর কোনও পরমাণু বিস্ফোরণ ঘটায়নি। তবে পরমাণু নিরস্ত্রীরকণের যে নিয়ম রয়েছে তাতে এরকম বিস্ফোরণ ঘটালে বড় বিবাদ তৈরি হবে আন্তর্জতিক মহলে। নাকি এই ধরনের চিন্তাভাবনার পেছনে অন্য কারণ রয়েছে! করোনার প্রকোপ শুরু হওয়ার পর বিষয়টিকে তেমন পাত্তা দেননি ট্রাম্প। এখন তা হাতের বাইরে। সেই ব্যর্থতা ঢাকতেই পরমাণু পরীক্ষা! এমনটাও প্রশ্ন উঠছে।