নিজস্ব প্রতিবেদন: দেশজুড়ে করোনা সংক্রমণ চরমে। ভ্যাকসিন-অক্সিজেনের আকাল বাড়ছে। বিদেশ থেকে অক্সিজেন আনার ব্যবস্থা করেছে দিল্লি সরকার। বাংলার বিভিন্ন হাসপাতালে করোনা ভ্যাকসিনের জন্য লম্বা লাইন পড়েছে। কোথাও মিলছে না অত্যাবশ্যকীয় ওষুধ। চুপ করে বসে থাকতে পারে না কেন্দ্রীয় সরকার। এনিয়ে একটি স্বতঃপ্রণোদিত মামলায় কড়া পদক্ষেপ নিল সুপ্রিম কোর্ট।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-শরীর ভালো যাচ্ছে না, CBI এর কাছে ২ সপ্তাহ সময় চাইলেন Anubrata


দেশে ভ্যাকসিনের(Covid Vaccine) সঙ্কট মোকাবিলায় কী পদক্ষেপ নিয়েছে কেন্দ্র, বিভিন্ন ক্ষেত্রে ভ্যাকসিনের দাম কেন বিভিন্ন রকম নিচ্ছে উত্পাদক সংস্থাগুলি?  ড্রাগ কন্ট্রোল আইনে কেন ওইসব কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে না? এনিয়ে বিস্তারিত জানিয়ে কেন্দ্রকে হলফনামা দিতে বলল সর্বোচ্চ আদালত।


সাধারণ মানুষ যেখানে ভ্যাকসিনের জন্য দরজায় দরজায় ঘুরছে সেখানে কী কারণে ভ্যাকসিনের দাম বাড়ছে তা কেন্দ্রকে জানাতে হবে। এক্ষেত্রে সরকার মুখ ফিরিয়ে থাকতে পারে না। অক্সিজেনের(Oxygen) জোগান কমে যাচ্ছে এনিয়ে কী করা হয়েছে? ক্রিটিক্য়াল হেলথ ইনফ্রাস্ট্রাক্চারের ক্ষেত্রে কী ব্যবস্থা নেওয়া হয়েছে বা তা কী অবস্থায় রয়েছে? তৃতীয়ত, করোনা চিকিত্সায় অত্যাবশ্যকীর ওষুধের জোগান নিয়ে যেসব প্রশ্ন উঠছে তার সমাধানে কী করেছে সরকার? তা জানাতে হবে কেন্দ্রকে।


আরও পড়ুন-রাজ্যে Covid সংক্রমণ চরমে, বন্ধ করে দেওয়া হল কামারপুকুর রামকৃষ্ণ মঠ


আদালতের তরফে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে ভ্যাকসিনের জোগানের বিষয়টিতে। দেশের বিভিন্ন অংশে ভ্যাকসিনেক জোগান প্রায় বন্ধ। বড় শহরগুলোতেও ভ্যাকসিন মিলছে না। শুধু তাই নয়, কোনও সদুত্তর পাওয়া যাচ্ছে না, কখন ভ্যাকসিন পাওয়া যাবে।  প্রতিটি বিষয় জানাতে চাওয়া হয়েছে কেন্দ্রের কাছে। শুক্রবারের মধ্যে তা জানাতে হবে কেন্দ্রকে।