নিজস্ব প্রতিবেদন: ভারতে করোনা ভ্যাকসিন উত্পাদন করছে ২টি সংস্থা। তার পরেও এখনও পর্যন্ত দেশের মাত্রা ৩ শতাংশ মানুষকে করোনা ভ্য়াকসিন দেওয়া সম্ভব হয়েছে। তবে বৃহস্পতিবার কেন্দ্র জানিয়েছে, অগাস্ট থেকে ডিসেম্বরের মধ্যে হাতে এসে যাবে ২০০ কোটি ভ্যাকসিন ডোজ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-কোভিশিল্ডের দু’টি টিকা নেওয়ার ব্যবধান ১২ থেকে ১৬ সপ্তাহ করা হল: স্বাস্থ্যমন্ত্রক


রাজ্যে রাজ্যে ভ্যাকসিনের আকাল তুঙ্গে। বৃহস্পতিবার জানা গেল, আগামী সপ্তাহ থেকে বাজারের পাওয়া যাবে রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক V (Sputnik V)।  আজ নীতি আয়োগের চেয়ারম্যান ডা ভি কে পল সংবাদমাধ্যমে বলেন, 'আগামী ৫ মাসের মধ্যে ভারতের হাতে এসে যাবে ২১৬ কোটি ভ্যাকসিন ডোজ। দেশের সবাই করোনা ভ্যাকসিন পাবেন।'


আরও পড়ুন-কোভিড আবহে পঞ্চায়েতগুলিকে গরিব মানুষদের কাজ দেওয়ার নির্দেশ সুব্রতর


উল্লেখ্য, এবছরের শেষ নাগাদ দেশে যে ২১৬ কোটি ভ্যাকসিন ডোজের কথা বলা হচ্ছে তার মধ্যে রয়েছে ৭৫ কোটি কোভিশিল্ড(Covishield) ও ৫৫ কোটি কোভ্যাকসিন ডোজ। পাশাপাশি হু এবং এফডিএ যেসব ভ্যাকসিন অনুমোদন করেছে তাও আমদানি করার অনুমতি দেওয়া হচ্ছে। তবে শুধু যদি ধরে নেওয়া যায় অগাস্ট মাস থেকে দেশে ভ্যাকসিনের জোগান অনেকটাই বাড়বে তাহলেও মাঝে এখনও আড়াই মাস বাকী। এখনও ভ্যাকসিনের অভাবে বহু রাজ্যে ১৮-৪৪ বছর বয়সীদের ভ্যাকসিন দেওয়া বন্ধ করে দিয়েছে। ফলে সেই কর্মসূচি শুরু হতে এখনও বেশ খানিকটা সময় লাগবে বলাই য়ায়।