Covaxin নাকি Covishield, করোনা রোধে কোনটা বেশি কার্যকর! দামই বা কত, জেনে নিন

DCGI-এর ডিরেক্টর বিজি সোমানি আশ্বস্ত করেছেন, দুটি ভ্যাকসিন ১০০ শতাংশ নিরাপদ। অর্থাত্, টিকাকরণের পর কোনওরকম পার্শ্বপ্রতিক্রিয়ার সম্ভাবনা নেই বললেই চলে।

Edited By: সুমন মজুমদার | Updated By: Jan 3, 2021, 04:23 PM IST
Covaxin নাকি Covishield, করোনা রোধে কোনটা বেশি কার্যকর! দামই বা কত, জেনে নিন

নিজস্ব প্রতিবেদন- প্রায় এক বছর অপেক্ষা। শেষমেশ করোনার বিরুদ্ধে লড়াইয়ে নেমে অন্তত দুটো অস্ত্র পেল ভারত। দেশজ দুটি ভ্যাকসিন। Covaxin ও Covishield. DCGI-এর ডিরেক্টর বিজি সোমানি আশ্বস্ত করেছেন, দুটি ভ্যাকসিন ১০০ শতাংশ নিরাপদ। অর্থাত্, টিকাকরণের পর কোনওরকম পার্শ্বপ্রতিক্রিয়ার সম্ভাবনা নেই বললেই চলে। ভারত প্রথম দেশ যেখানে একসঙ্গে দুটি দেশজ ভ্যাকসিনের জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে। এখন প্রশ্ন, দুটি দেশজ ভ্যাকসিনের মধ্যে কোনটা করোনা রোধে বেশি কার্যকর! দুটি ভ্যাকসিনের দামই বা কত!

দুটি ভ্যাকসিন কাদের দেওয়া হবে, কীভাবে চলবে টিকাকরণ, তা নিয়ে রূপরেখা প্রস্তুত হয়েছে। সবার আগে টিকা দেওয়া হবে ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী ও কোভিড ওয়ারিয়রদের। Bharat Biotech-এর তৈরি করা Covaxin সম্পূর্ণ দেশীয়। এই ভ্যাকসিনের যাবতীয় প্রক্রিয়া চলেছে হায়দরাবাদের ল্যাবে। এদিকে, অক্সফোর্ড ইউনিভার্সিটি ও এস্ট্রাজেনেকা মিলে আবিষ্কার করেছে Covishield. ভারতে অবশ্য Serum Institute এই ভ্যাকসিনের ট্রায়াল করেছে। তবে  দুটি ভ্যাকসিন দেওয়া হবে শর্তসাপেক্ষে ও জরুরি ভিত্তিতে। 

আরও পড়ুনএকটা নয়, চার ধরনের করোনা ভাইরাসে আক্রান্ত বিশ্ব, জানিয়ে দিল WHO

DCGI-এর তরফে জানানো হয়েছে, প্রথম ও দ্বিতীয় দফার ট্রায়ালে ৮০০ জন স্বেচ্ছাসেবকের উপর  Covaxin প্রয়োগ করা হয়েছে। তৃতীয় দফার ট্রায়ালে ২২৫০০ মানুষকে দেওয়া হয়েছে টিকা। এছাড়া বেশ কিছু পশুর উপরও প্রয়োগ হয়েছে এই ভ্যাকসিন। প্রতিবারই এই ভ্যাকসিন সুরক্ষিত বলে প্রমাণিত হয়েছে। এমনকী বেশিরভাগ ক্ষেত্রেই করোনা রোধে এই ভ্যাকসিন কার্যকরীও হয়েছে। অন্যদিকে, ২৩৭৪৫ জনের উপর Covishield প্রয়োগ করা হয়েছে। ডিসিজিআই জানিয়েছে, এই ভ্যাকসিনের কার্যকারিতা ৭০.৪৪২ শতাংশ বলে প্রমাণিত।  দুই ভ্য়াকসিনের দাম নিয়ে অবশ্য নিশ্চিত কোনও খবর পাওয়া যায়নি। তবে এর আগে Serum Institute-এর সিইও অদার পুনাওয়ালা জানিয়েছিলেন, Covishield-এর দাম হতে পারে ৪০০ টাকা। Covaxin-এর দাম হতে পারে ১০০ টাকারও কম।