নিজস্ব প্রতিবেদন: মডার্নার পর এবার ভারতে আসতে চলেছে আরও এক ভ্যাকসিন। ভারতে জরুরি ভিত্তিতে তাদের তৈরি ভ্যাকসিন ব্যবহারের জন্য ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার (DCGI) কাছে অনুমোদন চাইল জাইডাস ক্যাডিলা (Zydus Cadila)। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বৃহস্পতিবার সংস্থার তরফে এই খবর নিশ্চিত করা হয়। সংস্থার তরফে বলা হয় কেন্দ্রের অনুমতি পেলে বছরে ১২ কোটি টিকা তৈরি করবে তাঁরা। তৃতীয় পর্যায়ের ট্রায়াল শেষ হয়েছে এই ভ্যাকসিনের। যদি অনুমতি দেওয়া হয় তাহলে কোভিশিল্ড, কোভ্যাক্সিন, স্পুটনিক ভি ও মডার্নার পর এটি হবে দেশের পঞ্চম কোভিড টিকা। 


আরও পড়ুন, সাত দিনের মধ্যে সরাতে হবে যাবতীয় Pornographic Content, টুইটারকে কড়া বার্তা জাতীয় মহিলা কমিশনের


এই টিকার বৈশিষ্ট্য হল এটি করোনার বিরুদ্ধে বিশ্বের প্রথম ডিএনএ ভিত্তিক টিকা। জাইডাস ক্যাডিলার জাইকভ-ডি টিকার ডোজ অবশ্য তিনটি। বাকিদের ক্ষেত্রে দুটি ডোজ নিলে এক্ষেত্রে তিনটি ডোজ নিতে হবে। 


শিশুদের ক্ষেত্রে এই ভ্যাকসিন কার্যকরী বলেই সংস্থার তরফে জানান হয়েছে। ১২ বছরের ঊর্ধ্ব বয়সীদের জন্য এই টিকা ব্যবহার করা হবে। তৃতীয় পর্যায়ে দেশে ২৮ হাজারের বেশি স্বেচ্ছাসেবকের শরীরে এই টিকার ট্রায়াল করেছে। কোভিডের বেশি উপসর্গ রয়েছে এমন রোগীর দেহে টিকার কার্যকারিতা ৬৬.৬ শতাংশ। উপসর্গ কম থাকলে কার্যকারিতা দেখা গিয়েছে ১০০ শতাংশ। ডেল্টা প্রজাতির বিরুদ্ধে এই টিকার কার্যকারিতা কতটা সে বিষয়ে বিশদ তথ্য এখনও জানা যায়নি।