ওয়েব ডেস্ক: সিঙ্গুর নিয়ে সাফাই দিল সিপিএম পলিটব্যুরো। ১৮৯৪ সালের জমি অধিগ্রহণ আইনকেই ঢাল করল পলিটব্যুরো। পলিটব্যুরোর বিবৃতিতে বলা হয়েছে, সেই সময় জমি অধিগ্রহণের জন্য ১৮৯৪  সালের আইন ছাড়া অন্য আইনি রাস্তা ছিল না। তবে ওই আইনে কৃষকদের স্বার্থ যথেষ্ট সুরক্ষিতও ছিল না। এর আগে ২০১১ সালের বিধানসভা ভোটের পর্যালোচনায় কেন্দ্রীয় কমিটি জানিয়েছিল, জমি অধিগ্রহণে যে রাজনৈতিক ও প্রশাসনিক ভুল হয়েছিল তার চড়া দাম দিতে হয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

তবে একই সঙ্গে পলিটব্যুরোর বিবৃতিতে জানানো হয়েছে, দীর্ঘদিন ধরেই ১৮৯৪ সালের জমি আইন প্রত্যাহারের দাবি জানিয়ে এসেছে দল। সিঙ্গুরের জমি অধিগ্রহণ অবৈধ এবং অধিগৃহীত জমি ফিরিয়ে দিতে হবে জমির মালিকদের। এই মর্মে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। সিঙ্গুর নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের পরিপ্রেক্ষিতেই পলিটব্যুরোর এই বিবৃতি। পলিটব্যুরোর এই বিবৃতি নতুন কোনও অবস্থান নয়, কলকাতায় জানিয়েছেন পলিটব্যুরো সদস্য বিমান বসু।


আরও পড়ুন- ধর্মঘটের সমর্থনে মিছিল শিলিগুড়িতে, গ্রেফতার মেয়র অশোক, দেশজুড়ে সাধারণ ধর্মঘট


পলিটব্যুরো একটা দলের সর্বোচ্চ সংগঠন। কিন্তু সবার ওপরে দেশের সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্ট জানিয়েছে জমি ফেরত দিতে হবে। অতএব সিঙ্গুরের জমি ফেরাতে হবে। প্রতিক্রিয়া মন্ত্রী রেজ্জাক মোল্লার।