নিজস্ব প্রতিবেদন: আজ, মঙ্গলবার, ১৫ অক্টোবর। ভারতের একাদশতম রাষ্ট্রপতি এপিজে আব্দুল কালামের ৮৮তম জন্মদিন। ২০০২ সালে ভারতের রাষ্ট্রপতি নির্বাচিত হন তিনি। ২০০২ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত তিনি ভারতের রাষ্ট্রপতির দায়িত্ব সামলেছেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এ দিন দেশের প্রাক্তন রাষ্ট্রপতি আব্দুল কালামের ৮৮তম জন্মদিন উপলক্ষে ডিআরডিও ভবনে তাঁর প্রতি শ্রদ্ধা জানান প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, সেনাবাহিনী প্রধান জেনারেল বিপিন রাওয়াত, আইএএফ প্রধান এয়ার চিফ মার্শাল আরকেএস ভাদৌরিয়া এবং নৌসেনার চিফ অ্যাডমিরাল করমবীর সিং।



আজকের দিনে ১৯৩১ সালে তামিলনাড়ুর রামেশ্বরমের ছোট গ্রামে জন্ম হয় এপিজে আব্দুল কালামের। তাঁর পুরো নাম আবুল ফকির জইনুলআবেদিন আবদুল কালাম। ১৯৫৪ সালে সেন্ট জোসেফ কলেজ থেকে পদার্থবিদ্যায় স্নাতক হন কালাম। এর পর ‘মাদ্রাজ ইনস্টিটিউট অব টেকনোলজি’ থেকে অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং-এর পাঠ নেন তিনি। এর পর গবেষক হিসাবে ‘ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন’ (ডিআরডিও)-এ যোগ দেন তিনি। ১৯৬৯ সাল থেকে প্রায় দু’দশক ইসরোর ‘লঞ্চ ভেহিকল টেকনোলজি’ নিয়ে কাজ করেন তিনি। ভারতের প্রথম স্যাটেলাইট লঞ্চ ভেহিকল (এসএলভি ৩) প্রকল্পের ডিরেক্টর ছিলেন তিনি।


আরও পড়ুন: নোট বাতিলে মানুষের যন্ত্রণা বাড়াবে, হুঁশিয়ারি দিয়েছিলেন নোবেলজয়ী অভিজিত্!


বিজ্ঞান ও প্রযুক্তির সাহায্যে সমাজকে উন্নতির পথ দেখানোই ছিল তাঁর লক্ষ্য। মানবজাতির কল্যাণে বিজ্ঞান ও প্রযুক্তিকে কাজে লাগাতে বিভিন্ন উদ্যোগের মাধ্যমে সচেষ্ট হয়েছিলেন এপিজে আব্দুল কালাম।