নোট বাতিলে মানুষের যন্ত্রণা বাড়াবে, হুঁশিয়ারি দিয়েছিলেন নোবেলজয়ী অভিজিত্!

দেশের বাইরে থাকলেও ভারতের অর্থনীতি নিয়ে ওয়াকিবহাল ছিলেন এবছর অর্থনীতিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিত্ বিনায়ক বন্দ্যোপাধ্যায়

Updated By: Oct 15, 2019, 10:57 AM IST
নোট বাতিলে মানুষের যন্ত্রণা বাড়াবে, হুঁশিয়ারি দিয়েছিলেন নোবেলজয়ী অভিজিত্!

নিজস্ব প্রতিবেদন: দেশের বাইরে থাকলেও ভারতের অর্থনীতি নিয়ে ওয়াকিবহাল ছিলেন এবছর অর্থনীতিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিত্ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। মোদী সরকারের নোট বাতিলের সিদ্ধান্তের বিরোধিতা করেছিলেন এমআইটির এই অধ্যাপক।

আরও পড়ুন-মেদিনীপুরে বিস্ফোরণে উড়ে গেল বেআইনি বাজি কারখানার ছাদ, মৃত ১

বর্তমানে এখন আর্থিক মন্দার মধ্যে দিয়ে যাচ্ছে দেশের অর্থনীতি। বিশ্বব্যাঙ্কের তরফে সতর্ক করা হয়েছে দেশের আর্থিক বৃদ্ধি কমে ৬ শতাংশ হয়ে যেতে পারে। কোনও কোনও মহলের মতে নোট বাতিলের একটা প্রভাব এই মন্দার পেছনে রয়েছে।

এনিয়ে আগেই অভিজিত্ বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, নোট বাতিলের ফলে দেশের সাধারণ মানুষকে আগামিদিনে অনেক কষ্টের মধ্যে দিয়ে যেতে হবে। নোট বাতিলের ফলে সাধারণ মানুষের যন্ত্রণা যতটা বাড়বে বলে মনে করা হচ্ছে তা অনেক বেশি হতে পারে।

আরও পড়ুন-নকল গহনা ফেরত দেওয়ার অভিযোগে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে বিক্ষোভ এলাকাবাসীর, তোলপাড় কালিয়াগঞ্জ

এক গবেষণাপত্রে অভিজিত্ লিখেছিলেন, নগদের অভাবে বাজারে লেনদেনের পরিমাণ কম হয়ে যাবে। এর ফলে সবচেয়ে ক্ষতিগ্রস্থ হবে দেশের অসংগঠিত ক্ষেত্র।

উল্লেখ্য, এবার যৌথভাবে এস্থার ডুফেলো, মাইকেল ক্রেমারের সঙ্গে অর্থনীতিতে নোবেল পেয়েছেন অভিজিত্ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। গত লোকসভা নির্বাচনে কংগ্রেসের ন্যায় প্রকল্পের পরামর্শদাত ছিলেন অভিজিত্ বন্দ্যোপাধ্যায়। কংগ্রেস ক্ষমতায় এলে কর বসিয়ে ন্যায় প্রকল্পের জন্য তহবিল তৈরি করা হবে বলেও পরিকল্পনা করেছিলেন তিনি।