রাজীব চক্রবর্তী: চাইল্ড পর্নোগ্রাফি মামলায় সুপ্রিম কোর্টের গুরুত্বপূর্ণ রায়। খারিজ হল মাদ্রাজ হাইকোর্টের রায়। সোমবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি জেবি পারদিওয়ালার বেঞ্চ স্পষ্ট করেছে, শিশুদের সঙ্গে যৌন অপরাধ সম্পর্কিত ভিডিয়ো শুধু ডাউনলোড করা, দেখা বা নিজের ইলেকট্রনিক ডিভাইসে রাখাও অপরাধ হিসেবে বিবেচিত হবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, Physical Abuse: সাতের নাবালিকার ধর্ষক সাত আর আটের দুই বাচ্চাছেলে! নতুন লজ্জা...


এ ব্যাপারে কেন্দ্রীয় সরকারকে বর্তমান পকসো আইনে পরিবর্তনের জন্য অর্ডিন্যান্স আনার পরামর্শ দিয়েছে সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের নির্দেশ, এই ধরণের ঘটনা পকসো আইনের সেকশন ১৫(১) এর অধীনে অপরাধ হিসেবে গণ্য হবে। সর্বোচ্চ আদালত আরও বলেছে, কোনও ব্যক্তি এই ধরণের ভিডিয়ো প্রকাশ বা অন্য কাউকে পাঠানোর উদ্দেশ্যে না রাখলেও, তা পকসো আইনের অধীনে অপরাধ হিসেবে গণ্য হবে।


সুপ্রিম কোর্ট পকসো আইনে অপরাধের সংজ্ঞা আরও বিস্তৃত করার জন্য সংসদকে "চাইল্ড পর্নোগ্রাফি" শব্দটির পরিবর্তে "Child Sexual Exploitative and Abuse Material" ব্যবহারের প্রস্তাব দিয়েছে। সুপ্রিম কোর্ট আজ স্পষ্ট নির্দেশ দিয়ে জানিয়েছে, এরপর থেকে কোনও আদালত "চাইল্ড পর্নোগ্রাফি" শব্দটি ব্যবহার করবে না। সুপ্রিম কোর্ট মাদ্রাজ হাইকোর্টের সেই রায় বাতিল করেছে যেখানে বলা হয়েছিল, শিশুদের যৌন নিপীড়নের ভিডিয়ো শুধু মোবাইলে রাখার জন্য কাউকে পকসো আইন ও আইটি আইনের সেকশন ৬৭বি-এর অধীনে অভিযুক্ত করা যাবে না।



আরও পড়ুন, Chennai: উফ! অফিসের কাজের চাপে 'ডিপ্রেসড' ইঞ্জিনিয়র ইলেকট্রিক শক দিয়ে আত্মহত্যা করলেন...


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)