ওয়েব ডেস্ক: কোনও সংশোধনী ছাড়াই রাজ্যসভায় GST-র চারটি বিল পাশ হয়ে গেল। সরকারের পাশে দাঁড়ালেন খোদ মনমোহন সিং। তাঁর কথা মেনে বিলে কোনও সংশোধন চাইল না কংগ্রেস। কংগ্রেস পাশে না থাকায় খারিজ হয়ে গেল বাম-তৃণমূলের সংশোধনী।  


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

CGST, IGST, UTGST এবং GST-র ক্ষতিপূরণ সংক্রান্ত চারটি বিল সংসদে অর্থবিল হিসাবে পেশ করে সরকার। লোকসভায় তা পাশ হয়ে যায়। রাজ্যসভায় বিরোধীরা সংশোধনী পাশ করাতে পারলেও তা সরকারের মানার বাধ্যবাধকতা ছিল না। তবে, অস্বস্তিতে পড়তে হতই। সেই অস্বস্তির হাত থেকে নরেন্দ্র মোদীকে বাঁচালেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং।


বৃহস্পতিবার, রাজ্যসভায় কংগ্রেস সাংসদদের GST-র চারটি বিলে কোনও সংশোধনী আনতে বারণ করেন মনমোহন। ঐকমত্য এবং যুক্তরাষ্ট্রীয় সমঝোতায় বিল পাশের ওপর জোর দেন তিনি। প্রধানমন্ত্রী থাকাকালীন BJP-র বাধায় চেষ্টা করেও GST পাশ করাতে পারেননি মনমোহন সিং। ফলে, মোদীকে শিক্ষা দিতে তাঁর গান্ধীগিরির প্রস্তাবে সায় দেয় কংগ্রেস।



কংগ্রেস পাশে না দাঁড়ানোয় ভোটাভুটিতে খারিজ হয়ে যায় GST বিলে বাম-তৃণমূলের সংশোধনী। এখন শুধু বাকি রইল সব বিধানসভায় রাজ্যের GST বিলগুলি পাশ হওয়া। সংসদের ছাড়পত্র মিলে যাওয়ায় ১ জুলাই থেকে গোটা দেশে পণ্য ও পরিষেবা কর চালুর ব্যাপারে আশাবাদী সরকার। (আরও পড়ুন- পৌরহিত্যের ডিপ্লোমা কোর্স, দেশকে দিশা মধ্যপ্রদেশের)