জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তিন দিনের মধ্যে পর পর তিনবার ভূমিকম্প হল দিল্লিতে। রিখটার ৫.৪ রিখটার স্কেলে। আজ দুপুরে হৃাষীকেশেও ভূমিকম্প হয়েছে। রিখটার স্কেলে মাত্রা ছিল ৩.৪। মূল ভূমিকম্প হয়েছে নেপালে। ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার নীচে এপিসেন্টার। ভূমিকম্প হয়েছে সন্ধে ৭টা ৫৮ মিনিটে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


আজ শনিবার। এর আগের ভূমিকম্পটি ছিল বুধবারে। এদিন ভোরে নেপালে ৬.৬ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠেছিল উত্তরাখণ্ড। নেপালের ভূমিকম্পের কয়েক ঘণ্টা পরে সকাল ৬.২৭ মিনিট নাগাদ ৪.৩ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছিল উত্তরাখণ্ডে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি সূত্রে জানা গিয়েছিল, ভূমিকম্পের কেন্দ্র ছিল পিথোরাগড়। এর তিন দিন আগেও উত্তরাখণ্ডে ভূমিকম্প হয়। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি অনুসারে ৬ নভেম্বর সকাল ৮.৩৩ মিনিটে উত্তরাখণ্ডের টিহরিতে ৪.৫ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। দিল্লি-এনসিআর-এর বাসিন্দারাও এই ভূমিকম্পের কম্পন অনুভব করেছিলেন। যদিও নেপালের ভূমিকম্পের ফলে যে কম্পন তাঁরা সেদিন অনুভব করেছিলেন ততটা কম্পন এদিন অনুভূত হয়নি। এর আগে চলতি বছরের অগস্ট, মে ও ফেব্রুয়ারি মাসে উত্তরাখণ্ডে ভূমিকম্পের খবর পাওয়া গিয়েছিল।


আরও পড়ুন: তাপমাত্রা হিমাঙ্কের অনেক নীচে! পৃথিবীর উচ্চতম বুথে পড়ল ১০০ শতাংশ ভোট! কোথায় জায়গাটি?


বুধবারে নেপালের ভূমিকম্পে মৃতের সংখ্যা ছ'জন। পাঁচ জন আহত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। শক্তিশালী ভূমিকম্পের কারণে জেলার বিভিন্ন স্থানে ভূমিধসে বহু ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছিল। নেপালের ন্যাশনাল সিসমোলজিক্যাল সেন্টার (এনএসসি) সূত্রে জানা গিয়েছে, নেপালের দূর-পশ্চিম অঞ্চলে তিনটি কম্পন লক্ষ্য করা গিয়েছে। এর মধ্যে দুটি ভূমিকম্প এবং একটি ছিল আফটারশক। এই কম্পনের তৃতীয় ঝাঁকুনিতে একটি বাড়ি ধসে পড়ার পরে প্রাণহানির ঘটনা ঘটে। জানা গিয়েছিল উদ্ধার অভিযানের জন্য নেপাল সেনাবাহিনীকে ভূমিকম্প-বিধ্বস্ত এলাকায় মোতায়েন করা হয়েছিল।  


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)