নিজস্ব প্রতিবেদন : জাতীয় নিরাপত্তা সংক্রান্ত কোনও ঘোষণার জন্য নির্বাচন কমিশনের কোনও অনুমতি নেওয়ার প্রয়োজন নেই সরকারের। এমনকি ভোটের মরশুমে যখন আদর্শ আচরণ বিধি লাগু রয়েছে, তখনও জাতীয় নিরাপত্তা সংক্রান্ত কোনও ঘোষণার জন্য সরকারের নির্বাচন কমিশনের কোনও অনুমতি নেওয়ার প্রয়োজন নেই। জাতীয় এক সংবাদমাধ্যমকে জানাল নির্বাচন কমিশন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


উল্লেখ্য, বুধবার দুপুরে জাতির উদ্দেশে একটি ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই ভাষণে ক্ষেপণাস্ত্র দিয়ে মহাকাশে উপগ্রহ ধ্বংস করে দেওয়ার কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী। মোদী ঘোষণা করেন, লো আর্থ অরবিটে থাকা একটি অব্যবহৃট উপগ্রহ গুঁড়িয়ে দিয়েছে ভারতের অ্যান্টি স্যাটেলাইট (A-Sat) মিসাইল। 'মিশন শক্তি' নামক অপারেশনটি মাত্র ৩ মিনিটেই সম্পন্ন হয়েছে।


আরও পড়ুন, তৃণমূল প্রার্থী কল্যাণ ব্যানার্জির মুখে বিজেপি নেতাদের 'গুণগান'!


প্রধানমন্ত্রী মোদীর এই ঘোষণার পরই বাগযুদ্ধের আসরে নেমে পড়ে বিরোধী দলগুলি। প্রতিরক্ষা ক্ষেত্রে মহাকাশে ভারত মহাশক্তিধর হওয়ার জন্য বিজ্ঞানীদের অভিনন্দন জানায় কংগ্রেস, তৃণমূল কংগ্রেস, আম আদমি পার্টি। পাশাপাশি, ভোটের মুখে মোদীর নিজের এভাবে এগিয়ে এসে ঘোষণা করাকে কটাক্ষও করেন রাহুল গান্ধী, মমতা বন্দ্যোপাধ্যায়। এভাবে ঘোষণা করার ঘটনাটিকে 'প্রচারস্বর্বস্ব মোদীর নাটুকেপনা' বলে উল্লেখ করেন বিরোধীরা।


আরও পড়ুন, 'প্রচারসর্বস্ব নাটক'! প্রধানমন্ত্রী মোদীর বিরুদ্ধে কমিশনে যাচ্ছে তৃণমূল


এর বিরুদ্ধে কমিশনেও যাওয়ার কথা জানান পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মোদী আদর্শ নির্বাচনী বিধি লঙ্ঘন করেছেন বলে তোপ দাগেন তিনি। যদিও নির্বাচন কমিশনের বক্তব্য এই অভিযোগকে স্বীকৃতি দিচ্ছে না।