নিজস্ব প্রতিবেদন:  কেন্দ্রের তরফে একটি বড় সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। ন্যাশনাল  ডিফেন্স অ্যাকাডেমিতে (NDA) মহিলাদের জন্য আসন সংখ্যা বৃদ্ধির দরজা খুলে দেওয়া হয়েছে। ক্যাডেটদের সেনা, বিমান বাহিনী এবং নৌবাহিনীতে অফিসার হওয়ার প্রশিক্ষণ নেওয়ার ক্ষেত্রেও আসন সংখ্যা বৃদ্ধি করা হচ্ছে এবার৷ সোমবার সংসদে প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এই প্রথমবার মহিলাদের জন্য খোলা হয়েছে এনডিএ। সুপ্রিম কোর্টের কথা অনুয়ায়ী, প্রতি তৃতীয় আবেদনকারীর জন্য একজন মহিলা থাকতে চলেছে এই সিদ্ধান্তের পর। প্রতিরক্ষা মন্ত্রকের তরফে বলা হয়েছে, "মোট প্রাপ্ত আবেদনের সংখ্যা ৫,৭৫,৮৫৬।  তাদের মধ্যে, ১,৭৭,৬৫৪ জন মহিলা। মহিলা প্রার্থীদের প্রশিক্ষণের জন্য প্রয়োজনীয় অবকাঠামো এবং সুযোগ-সুবিধা রাখা হচ্ছে বলেও জানান যদি।


 রাজ্যসভায় ডাঃ অমর পট্টনায়েককে লিখিত জবাবে প্রতিরক্ষা প্রতিমন্ত্রী অজয় ​​ভাট এই তথ্য জানিয়েছেন । সেখানে এও বলা হয়েছে যে মহিলা আবেদনকারীদের আবেদনের সংখ্যার উপর কোন সীমাবদ্ধতা নেই। ন্যাশনাল ডিফেন্স একাডেমি পরীক্ষার জন্য যোগ্যতাসম্পন্ন ব্যক্তিরা আবেদন করতে পারবেন।


আরও পড়ুন, Omicron: করোনা নেগেটিভের ভুয়ো রিপোর্ট দেখিয়ে ভারত ছাড়ল ওমিক্রন আক্রান্ত ব্যক্তি, বেঙ্গালুরুতে আটক ৪


লিখিত পরীক্ষায় পাস করার পর যেমন পুরুষদের কঠোর শারীরিক পরিশ্রমের মধ্য দিয়ে যেতে হয়, তেমনই প্রশিক্ষণ শুরু করার আগে শারীরিক মান চূড়ান্ত করা হবে। তবে মহিলা প্রার্থীদের পরীক্ষা দেওয়ার অনুমতি দেওয়ার ক্ষেত্রে কোনও বিলম্ব করা উচিত নয়, এমনটাই কেন্দ্রকে জানিয়েছে দেশের শীর্ষ আদালত। যেকোনও স্নাতক স্তরের মহিলরাই এই পদের জন্য আবেদন করতে পারবেন।


এবার আর্মি ইউনিটেও কমান্ড দেবেন মহিলা আধিকারিকরা।এদিকে গত বছরই সুপ্রিম কোর্টের নির্দেশের পরিপ্রেক্ষিতে সেনাবাহিনীতে মহিলা আধিকারিকদের পার্মানেন্ট কমিশনের সুযোগ দেওয়া হয়েছে। সেই মোতাবেক মহিলারাও প্রি কমিশনিং ট্রেনিং ইনস্টিটিউট  ন্যাশানাল ডিফেন্স আকাদেমিতে যোগ দিতে পারবেন। ২০২১ সালের ফেব্রুয়ারি মাস পর্যন্ত আর্মি, নেভি ও এয়ার ফোর্স মিলিয়ে ৯ হাজার ১১৮জন মহিলা কর্মরত রয়েছেন।


Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)