নিজস্ব প্রতিবেদন: ইরাকের মসুলে আইএস জঙ্গিদের হাতে নিহত ভারতীয় শ্রমিকদের পরিবারগুলির জন্য ক্ষতিপূরণ ঘোষণা করল মোদী সরকার। নিহতদের পরিবারপিছু ১০ লক্ষ টাকা দেওয়ার কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী মোদী।
সোমবার দেশে আনা হয়েছে মসুলে নিহত ৩৮ শ্রমিকের দেহাবশেষ। ডিএনএ না মেলায় একজন শ্রমিকের দেহাবশেষ আনা সম্ভব হয়নি। নিহত শ্রমিকদের মধ্যে ২৭ জন পঞ্জাবের, ৪ জন হিমাচলপ্রদেশের, ৬ জন বিহারের ও ২ জন পশ্চিমবঙ্গের নদিয়ার বাসিন্দা। গতকাল ইরাক থেকে বিশেষ বিমানে ওইসব শ্রমিকদের দেহাবশেষ নিয়ে অমৃতসরে পৌঁছন কেন্দ্রীয় বিদেশ প্রতিমন্ত্রী ভিকে সিং।
আরও পড়ুন-ভুয়ো খবর নিয়ন্ত্রণে জারি প্রস্তাবনা প্রধানমন্ত্রী হস্তক্ষেপে ফিরিয়ে নিল কেন্
মঙ্গলবার পঞ্জাবের নিহত শ্রমিকদের জন্য ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ ঘোষণা করেন রাজ্যের মন্ত্রী নভজ্যোত সিং সিধু। শুধু তাই নয় পরিবারগুলিকে পেনশন দেওয়ার কথাও ঘোষণা করেন। তারপরেই আজ নিহত শ্রমিকদের পরিবারপিছু ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করলেন প্রধানমন্ত্রী।
নিহত শ্রমিকদের ক্ষতিপূরণ দেওয়া নিয়ে গতকাল বিতর্কে জড়িয়ে ‌পড়েন ভিকে সিং। সাংবাদিকরা তাঁকে ক্ষতিপূরণ দেওয়ার ব্যাপারে প্রশ্ন করলে মেজাজ হারিয়ে ফলেন তিনি। বিদেশ প্রতিমন্ত্রী বলেন, ‘ক্ষতিপূরণ কি বিস্কুট নাকি ‌যে সবাইকে বিলিয়ে দিলাম? আমার কাছে পকেটভর্তি টাকা নেই ‌যে আমি ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করে দেব।’