নিজস্ব প্রতিবেদন: দেশে আর্থিক মন্দা চলছে। এনিয়ে সুর চড়িয়েছে বিরোধীরা। উত্পাদন শিল্পে মন্দার প্রভাব পড়েছে লক্ষ্যনীয়ভাবে। এরকম এক অবস্থায় এবার ধনতেরাসে সোনা কেনায় খামতি নেই। ইন্ডিয়ান বুলিয়ন অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েসন্সের হিসেব অনুযায়ী, এবার ধনতেরাসে সোনা বিক্রি হয়েছে ৩০ টনের কাছাকাছি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-মেঘ সরিয়ে উঠল রোদ, আগামী ৪৮ ঘণ্টায় বৃষ্টির কোনও সম্ভাবনা নেই


সংগঠনের প্রধান সুরেন্দ্র মেহতা সংবাদমাধ্যমে জানিয়েছেন, গত কয়েক বছর ধনতেরাসে সোনা বিক্রির হার ছিল ৪০ টন। এবার দেশে আর্থিক মন্দার কারণে মনে করা হয়েছিল সোনা কেনার পরিমাণ ২০ টন ছাড়াবে না। কিন্তু সেই ধারণা ভুল প্রমাণিত হয়েছে। দেশের বাজারে মন্দা ও সেনার দাম বেড়ে যাওয়ার পরেও বিক্রি এতটা হবে তা ভাবা যায়নি।


উল্লেখ্য, গত ৮ অক্টোবর সুরেন্দ্র মেহতা বলেছিলেন, এবার ধনতেরাসে সোনা বিক্রির পরিমাণ ২০ টন ছাড়াবে না। গত শুক্রবার প্রতি ১০ গ্রাম সোনার দাম ছিল ৩৮,২৭৫ টাকা। গত বছরে এই দিনে সোনার দাম ছিল ৩১,৭০২ টাকা।



আরও পড়ুন-সিরিয়ায় বাগদাদির ডেরায় মার্কিন হানা, আত্মঘাতী আইএস প্রধান!


কেন সোনার দাম এতটা বেড়ে গিয়েছে?  মেহতা জানান, আন্তর্জাতিক বাজারে সোনার দাম বৃদ্ধি ও আমদানি শুল্ক বাড়িয়ে দেওয়ার ফলেই সোনা মধ্যবিত্তের ধরাছোঁয়ার বাইরে চলে যায়। তাই মনে করা হয়েছিল উত্সবের মরশুমে সোনার চাহিদা ততটা হবে না। কিন্তু ধনতেরাসের আগের তিন দিন মানুষের মধ্যে সোনা কেনার ঝোঁক বেড়েছিল। তাই বিক্রি এতটা বেড়েছে।