সিরিয়ায় বাগদাদির ডেরায় মার্কিন হানা, আত্মঘাতী আইএস প্রধান!

শনিবারের ওই হামলায় বাগদাদির মৃত্যু হয়েছে বলে দাবি করা হল মার্কিন সংবাদমাধ্যমে

Updated By: Oct 27, 2019, 12:09 PM IST
সিরিয়ায় বাগদাদির ডেরায় মার্কিন হানা, আত্মঘাতী আইএস প্রধান!

নিজস্ব প্রতিবেদন: মার্কিন হানায় মৃত্যু হয়েছে আইএস প্রধান বাগদাদির! শনিবারের ওই হামলায় বাগদাদির মৃত্যু হয়েছে বলে দাবি করা হল মার্কিন সংবাদমাধ্যমে। প্রেসিডেন্ট ট্রাম্পও বলেছেন, বড় কিছু একটা হয়েছে।

আরও পড়ুন-শক্তি আর সুফির বিরল সহবস্থান পুরুলিয়ার হিড়বড়াল গ্রামে

শনিবার সিরিয়ায় ইদলিবে আইএস জঙ্গি শিবিরে আঘাত হানে মার্কিন সেনাবাহিনী। মার্কিন সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, ওই হামলায় মৃত্যু হয়েছে আইএস প্রধান আবু বকর আল বাগদাদির। বিভিন্ন সরকারি সূত্রের ভিত্তিতে আইএস প্রধানের মৃত্যু হয়েছে বলে ফের একবার দাবি করল মার্কিন সংবাদমাধ্যম।

মার্কিন সেনা সূত্রে সংবাদমাধ্যমের খবর, আইএস ডেরায় ওই গোপন হামলার নির্দেশ দিয়েছিলেন খোদ মার্কিন প্রেসিডেন্ট। মার্কিন সংবাদমাধ্যমের দাবি, খুব সম্ভবত আত্মঘাতী হয়েছে বাগদাদি।

উল্লেখ্য, এর আগে বহুবার বাগদাদির মৃত্যুর খবর রটেছে। কিন্তু সোমবার বাগদাদির একটি নতুন ভিডিও প্রকাশ করে আইএস। গত পাঁচ বছরের এটাই প্রথম বাগদাদির ভিডিও মেসেজ। এবিসি নিউজের খবর অনুযায়ী ইদলিবে নিহতের পরিচয় নিশ্চিত করার কাজ চলছে।

এদিকে, শনিবার হোয়াইট হাউসের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়, রবিবার কোনও বড় কিছু ঘোষণা করবেন ডোনাল্ড ট্রাম্প। তবে মার্কিন প্রেসিডেন্ট রবিবার সাতসকালেই টুইট করেছেন, এইমাত্র বড় একটি ঘটনা ঘটেছে। এনিয়ে কিছু বলা হয়নি পেন্টাগনের তরফে।

আরও পড়ুন-মেঘ সরিয়ে উঠল রোদ, আগামী ৪৮ ঘণ্টায় বৃষ্টির কোনও সম্ভাবনা নেই

২০১৪ সালে সিরিয়া ও ইরাকের একটি বড় অংশে নিজেকে খলিফা বলে দাবি করে ইরাকের বাসিন্দা আবু বকর আল বাগদাদি। শুরু হয় ভয়ঙ্কর রক্তপাত। মার্কিন সেনাবাহিনী একের পর এক আইএস ঘাঁটি ধ্বংস করে দিলেও অধরাই থেকেছে আইএস প্রধান। তার মাথার দাবি ২৫ মিলিয়ন ডলার হাঁকে মার্কিন বাহিনী। তবে আইএস জঙ্গিরা ফের একজোট হয়ে লড়াইয়ে নামছে বলে একটি অডিও মেসেজে দাবি করে আইএস।

.