নিজস্ব প্রতিবেদন: দুর্নীতি, ঘুষ নেওয়া ও যৌন হেনস্থার একাধিক অভিযোগের ভিত্তিতে কেন্দ্রীয় অর্থমন্ত্রকের ১২ জন উচ্চপদস্থ আধিকারিককে বাধ্যতামূলক অবসর নেওয়ার নির্দেশ দিল অর্থমন্ত্রক। এই ১২ জন আধিকারিকের মধ্যে ৮ জনকে ইতিমধ্যেই জিজ্ঞাসাবাদ শুরু করেছে সিবিআই। এদের মধ্যে রয়েছেন চিফ কমিশনার, প্রিন্সিপ্যাল কমিশনার ও কমিশনার পদের আধিকারিকও।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

জানা গিয়েছে, বাধ্যতামূলক অবসরের নির্দেশ দেওয়া হয়েছে রাজস্ব দফতরের আধিকারিক হোমি রাজবংশ, ইনফরমেশন টেকনোলজি দফতরের যুগ্ম কমিশনার ও প্রাক্তন ইডি ডিরেক্টর অশোক আগরওয়াল, কমিশনার এসকে শ্রীবাস্তবের মতো বাঘা বাঘা আধিকারিককে। জানা গিয়েছে, দুর্নীতি ও যৌনহেনস্থার অভিযোগে এই ধরণের কোনও পদক্ষেপ এই প্রথম।


এর আগে এসকে শ্রীবাস্তবের বিরুদ্ধে দুই মহিলা অফিসারকে যৌন নিগ্রহের অভিযোগ ওঠে। শ্রীবাস্তবও পাল্টা এই দুই মহিলা অফিসারের বিরুদ্ধে দুর্নীতি ও আয়কর ফাঁকির মতো গুরুতর অভিযোগ এনে প্রাক্তন সাংসদ জয় নারায়ণ নিশাদের মাধ্যমে পিটিশন ফাইল করেন। কেন্দ্রীয় অর্থমন্ত্রকের প্রকাশিত ডসিয়ারে (নথি)এসকে শ্রীবাস্তবের বিরুদ্ধে দফতরের বেশ কিছু তদন্তকে ইচ্ছাকৃত ভাবে দীর্ঘায়িত করার অভিযোগ আনা হয়েছে। এ ছাড়াও তাঁর বিরুদ্ধে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের কাজেও বাধার সৃষ্টির অভিযোগ আনা হয়েছে।


আরও পড়ুন: যোগীর ‘মানহানি’ কাণ্ডে সুপ্রিম কোর্টে দ্বারস্থ সাংবাদিকের স্ত্রী, শুনানি আগামিকাল


এসকে শ্রীবাস্তব ছাড়া রাজস্ব দফতরের আধিকারিক হোমি রাজবংশের বিরুদ্ধে আয় বহির্ভূত প্রায় ৩ কোটি টাকার সম্পত্তির অভিযোগ উঠেছে। এ ছাড়াও, তাঁর বিরুদ্ধে নানা সরকারি পদক্ষেপে বার বার বাধা দেওয়ার অভিযোগ আনা হয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রকের প্রকাশিত ডসিয়ারে। এমনই আরও একাধিক অভিযোগের ভিত্তিতে এসকে শ্রীবাস্তব, হোমি রাজবংশ-সহ ১২ জন উচ্চপদস্থ আধিকারিককে বাধ্যতামূলক অবসর নেওয়ার নির্দেশ দিল কেন্দ্রীয় অর্থমন্ত্রক।