জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রতি বছর ১৪ সেপ্টেম্বর সারা দেশে হিন্দি দিবস পালিত হয়। দিনটির উদযাপন উপলক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্রমোদী বলেছেন, হিন্দি বিশ্বে ভারতকে বিশেষ সম্মানে ভূষিত করেছে। ভাষাটির সহজতা, সংবেদনশীলতা সকলকেই আকর্ষণ করে। একটি ট্যুইটে প্রধানমন্ত্রী যাঁরা যাঁরা ভারতের এই ভাষাটিকে সমৃদ্ধ করার জন্য পরিশ্রম করেছেন, করছেন তাঁদের আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন। ১৯৪৯ সালের ১৪ সেপ্টেম্বর ভারতে 'হিন্দি দিবস' পালিত হয়। ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু হিন্দি দিবস ঘোষণা করেছিলেন। কংগ্রেস নেতা কেরালার তিরুবনন্তপুরমের সাংসদ শশী থারুর হিন্দি দিবসকে স্মরণ করেছেন। তিনি বলেছেন, রাজনীতিতে কথ্য হিন্দির কোনও বিকল্প নেই। দক্ষিণ ভারতের কোনও রাজনৈতিক নেতা যদি ভারতের অন্যত্র প্রচার করতে যান, তবে তাঁকে হিন্দির সাহায্য নিতেই হবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: India to host G-20 Summit: জি-২০ সভাপতিত্ব পাচ্ছে ভারত, আয়োজন করতে পারবে অন্তত ২০০ বৈঠক


ভারতে অসংখ্য ভাষা। অসংখ্য সাংস্কৃতিক আবহ। এ সবের সঙ্গে তাল মিলিয়ে ভাষা-সংস্কৃতিগত বৈচিত্র্যের একটা মিলনক্ষেত্র রচিত হয়েছে এখানে। কত ভাষা নষ্ট হয়ে যাচ্ছে, কত ভাষা হারিয়ে যাচ্ছে। কত ভাষাকে ধরে রাখার চেষ্টা করা হচ্ছে। এর মধ্যে হিন্দি ভারতীয়দের মনে যেন অনায়াসে একটা জায়গা করে নিয়েছে। নানা ভাষা নানা মত নানা পরিধানের মধ্যেই হিন্দি একটা সহজ সাযুজ্য এনেছে ভারতীয়দের জীবনযাপনে, কথনে, ভাবনায়। যা পরে রাজনীতি সমাজ সব ক্ষেত্রকেই স্পর্শ করেছে। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)