নিজস্ব প্রতিবেদন: টিকাকরণের সামগ্রিক ছবি বাংলায় যা-ই হোক, টিকার অপব্যবহার না করার দিক থেকে অনকেটাই এগিয়ে বাংলা। লাস্ট বয় তামিলনাড়ু।  


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

১১ এপ্রিল পর্যন্ত পাওয়া হিসাব বলছে, দেশে এখনও পর্যন্ত ব্যবহৃত  ১০ কোটি (Covid vaccine) ডোজের মধ্যে ৪৪ লক্ষ ডোজ নষ্ট হয়েছে। 


সারা দেশে টিকাকরণ প্রকল্পে ব্যবহৃত মোট টিকার অন্তত ২৩ শতাংশই নষ্ট হয়েছে। অপচয়ের তালিকায় শীর্ষে তামিলনাড়ু। মোট টিকার ১২ শতাংশ সে নষ্ট করেছে। এর পর পর আছে যথাক্রমে  Haryana (9.74%), Punjab (8.12%), Manipur (7.8%) এবং Telangana (7.55%)। অপচয় বিতর্কে নাম জড়িয়েছে মহারাষ্ট্রও। কেন্দ্রের তথ্যের অধিকার সূত্রে এই তথ্য় সামনে এসেছে। যে সব রাজ্যে অপচয় অনেক কম তাদের মধ্যে শীর্ষে বাংলা (WEST BENGAL)। তারপর আছে কেরল, হিমাচল প্রদেশ, মিজোরাম, গোয়ার মতো অঞ্চলগুলি।


আরও পড়ুন: Covid 19: করোনায় আক্রান্ত রাজ্যের মুখ্য নির্বাচন কমিশনার, আক্রান্ত নির্বাচন কমিশনারও


এই মুহূর্তে দেশ জুড়ে টিকাসঙ্কট। বেশ কিছু রাজ্যেই টিকার ভাঁড়ার সম্পূর্ণ শূন্য। আটকে আছে টিকাকরণের কাজ। এদিকে দেশ জুড়ে করোনার করাল ছায়া নতুন করে ঘনিয়ে উঠেছে। এই পরিস্থিতিতে টিকা নষ্টের খবর অত্যন্ত হতাশাজনক।


আগামী ১ মে থেকে ১৮ বছরের ঊর্ধ্বে টিকাকরণ (vaccination) শুরু হবে। ফলে টিকার বিপুল জোগান চাই। কী হবে সেই কথা ভেবে সংশ্লিষ্ট মহল উদ্বিগ্ন। 


আরও পড়ুন: এবার করোনা আক্রান্ত হলেন রাহুল গান্ধীও