নিজস্ব প্রতিবেদন: ভারতীয় বায়ুসেনার হাতে আসছে নতুন হাতিয়ার। আজ, শনিবার ভারতের হাতে এসে পৌঁছতে চলেছে এএইচ-৬৪ই (AH-64E) অ্যাপাচে গার্ডিয়ান অ্যাটাক হেলিকপ্টার। আজই ভারতীয় বায়ুসেনার গাজিয়াবাদের এয়ারবেসে পৌঁছবে ৪টি অ্যাপাচে যুদ্ধ হেলিকপ্টার। মার্কিন বিমান প্রস্তুতকারক সংস্থা বোয়িং-এর তৈরী এই হেলিকপ্টারগুলি আজ একটি অ্যান্টোনভ এএন ২২৪ (AN 224) ট্রান্সপোর্ট বিমানে করে এসে পৌঁছবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এটি ভারতের হাতে আসা অ্যাপাচে হেলিকপ্টারের প্রথম ব্যাচ হবে। এর পরে আরও কয়েকটি ব্যাচে এই হেলিকপ্টার পাঠাবে বোয়িং। ভারতে অন্তিম পর্যায়ের অ্যাসেম্বেলি ও যাচাইয়ের পর এই হেলিকপ্টারগুলিকে পাঠানো হবে ভারত-পাক সীমান্তে পাঠানকোটে বায়ুসেনার ঘাঁটিতে।



পাঠানকোটে গ্রুপ ক্যাপ্টেন এম শ্যালু এই হেলিকপ্টারের স্কোয়ার্ডনের নেতৃত্ব দেবেন। এই মূহুর্তে পাঠানকোটে ১২৫টি মি-৩৫ (Mi-35) হেলিকপ্টার আছে।


আরও পড়ুন: অনন্তনাগ থেকে গ্রেফতার অক্ষরধাম মন্দিরে জঙ্গি হামলায় মূল অভিযুক্ত


মার্কিন বিমানবাহিনীতে প্রচুর পরিমাণে অ্যাপাচে হেলিকপ্টার ব্যবহৃত হয়। প্রায় ৩০০ কিমি বেগে পর্যন্ত উড়তে সক্ষম এই হেলিকপ্টার। অন্ধকারে নির্দিষ্ট লক্ষ্যে আঘাত হানতে এবং দ্রুত ওঠানামার ক্ষমতা এই হেলিকপ্টারের অন্যতম বৈশিষ্ট্য। এক টানা প্রায় ৪৭৬ কিমি উড়তে পারে অ্যাপাচে।