নিজস্ব প্রতিবেদন: নরেন্দ্র মোদীর মন্ত্রিসভায় প্রাধান্য বাড়ল মহিলাদের। কেন্দ্রীয় মন্ত্রিসভায় ৫ জন মহিলা মন্ত্রী থেকে বেড়ে হল ১১ জন। ৭৮ জনের মোদী মন্ত্রিসভায় এবার থাকবেন ১১ জন মহিলা মন্ত্রী। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এই ঘটনাকে ইতিমধ্যেই ঐতিহাসিক বলে দাবি করেছে কেন্দ্রীয় সরকার। ২০০৪ সালের কংগ্রেস সরকারের সময় একসঙ্গে এতজন মহিলা মন্ত্রী ছিলেন। মন্ত্রিসভায় পূর্ণমন্ত্রী হিসাবে ছিলেন নির্মলা সীতারামন, স্মৃতি ইরানি, প্রতিমন্ত্রী ছিলেন সাধ্বী নিরঞ্জন জ্যোতি, রেণুকা সিংহরা। এবার সেই তালিকায় এলেন আরও সাত নতুন মুখ। 


আরও পড়ুন, স্বরাষ্ট্রের পাশাপাশি এবার Ministry of Cooperation-র দায়িত্বেও অমিত শাহ


যদিও পশ্চিমবঙ্গের রাজনৈতিক মহলের দাবি, মহিলাদের গুরুত্বের দিক থেকে রাজ্যের চেয়ে খানিকটা পিছিয়ে মোদীর মন্ত্রিসভা। মমতা মন্ত্রিসভায় ৪৪ জন মন্ত্রীর মধ্যে যেখানে ৮ জন মহিলা। মোদীর মন্ত্রিসভায় ৭৮ জনের মধ্যে ১১ জন।


নির্মলা সীতারমণ এবং স্মৃতি ইরানি বাদে বাকিরা কে কোন দফতর পেলেন দেখে নেওয়া যাক। কর্নাটকের সাংসদ শোভা কারান্দলাজে হয়েছেন কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রকের প্রতিমন্ত্রী, বিদেশ মন্ত্রক এব‌ং কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের প্রতিমন্ত্রী করা হয়েছে দিল্লির আইনজীবী-সাংসদ মীনাক্ষী লেখিকে, নতুন মন্ত্রিসভায় কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের প্রতিমন্ত্রীর দায়িত্ব পেলেন ভারতী পাওয়ার। 


এছাড়াও সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ণ মন্ত্রকের প্রতিমন্ত্রী করা হয়েছে অসমের সাংসদ প্রতিমা ভৌমিককে। কেন্দ্রীয় বস্ত্র ও রেল মন্ত্রকের প্রতিমন্ত্রী হয়েছেন দর্শনা জার্দোস। কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্য মন্ত্রকের প্রতিমন্ত্রী হয়েছেন উত্তরপ্রদেশে বিজেপি-র শরিক আপনা দলের সাংসদ অনুপ্রিয়া প্যাটেল।