নিজস্ব প্রতিবেদন: সামনেই লোকসভা নির্বাচন। তার আগে কি মধ্যবিত্তকে সুরাহা দিতে আয়কর ছাড়ের ঊর্ধ্বসীমা বাড়ানো হবে? এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছিল কয়েকদিন ধরেই। অনেকেই মনে করছিলেন ৫ লক্ষ টাকা পর্যন্ত আয়করে ছাড় দেওয়া হবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

LIVE UPDATE: বাজেটের লাইভ আপডেট


সেই জল্পনাই সত্যি হল শুক্রবার বেলায়। বাজেট বক্তৃতার একেবারে শেষ অংশে এসে চমক দিল মোদী সরকার। কেন্দ্রীয় অর্থমন্ত্রী পীযূষ গোয়েল মধ্যবিত্তের প্রত্যাশা পূরণ করলেন। আয়কর ছাড়ের ঊর্ধ্বসীমা বেড়ে হল ৫ লক্ষ টাকা।



যা ছিল আড়াই লক্ষ টাকা। ফলে আয়কর ছাড়ের ঊর্ধ্বসীমা দ্বিগুণ বাড়িয়ে দেওয়া হল। একই সঙ্গে বিমা-সহ বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগের ক্ষেত্রেও কর ছাড়ের উর্ধ্বসীমা বাড়ানো হয়েছে। সব মিলিয়ে ওই ঊর্ধ্বসীমা বেড়ে হল দেড় লক্ষ। অর্থাত্ সাড়ে ৬ লক্ষ টাকা পর্যন্ত ছাড় দেওয়া হবে।


আরও পড়ুন: কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে বছরে ৬,০০০ টাকা, ঘোষণা পীযূষের 


এই ঘোষণা হওয়ার পর কার্যত থমকে গেল বাজেট বক্তৃতা। বাজেটে সরকারি তরফে কোনও জনমোহনী ঘোষণা হলে, ট্রেজারি বেঞ্চ থেকে টেবিল চাপড়ে অভিবাদন জানানো হয়। কিন্তু পীযূষ গোয়েলের ঘোষণার পর যা হল, তাকে নজিরবিহীন বলা যেতেই পারে।



কারণ, শাসক পক্ষের সবাই সরকারের এই ঘোষণাকে প্রশংসা করলেন। একই সঙ্গে মোদী, মোদী ধ্বনিতে মুখরিত হল লোকসভার কক্ষ। ঠিক যেভাবে খেলার মাঠের গ্যালারিতে খেলোয়াড়দের উত্সাহ দেওয়া হয়, অনেকটাই সেভাবেই বেশ কিছুক্ষণ ট্রেজারি বেঞ্চ থেকে মোদী, মোদী ধ্বনি উঠল। বিরোধী বেঞ্চে তখন সবাই চুপ।