নিজস্ব প্রতিবেদন: বিশ্ব ব্যাঙ্কের রিপোর্টে জোর ধাক্কা খেল মোদী সরকার। জিডিপির নিরিখে এক ধাপ কমে ভারতের স্থান হল সপ্তমে। ২০১৭ সালে যেখানে পঞ্চম স্থানে থাকা ব্রিটেনের ঘাড়ে নিশ্বাস ফেলছিল, এ বার পা হড়কে ফ্রান্সের পিছনে চলে গেল ভারত। ওয়ার্ল্ড ব্যাঙ্কের এই রিপোর্টে স্বভাবতই ধাক্কা খেলে মোদীর স্বপ্নের ৫ লক্ষ কোটি ডলারের অর্থনীতিতে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


বিশ্ব ব্যাঙ্কের রিপোর্ট অনুযায়ী, ২০১৮ সালে ভারত তার জিডিপি ২.৭০ লক্ষ কোটি ডলারে থেকে সপ্তম স্থান দখল করে। ষষ্ঠ স্থানে চলে আসে ফ্রান্স। ইমানুয়েল ম্যাক্রোঁর দেশের সার্বিক বৃদ্ধি ২.৭৭ লক্ষ কোটি ডলার। প্রথম চারে যথাক্রমে আমেরিকা (২০.৫ লক্ষ কোটি ডলার), চিন (১৩.৬ লক্ষ কোটি ডলার), জাপান (৪.৯ লক্ষ কোটি ডলার) এবং জার্মানি (৩.৯ লক্ষ কোটি ডলার)।


আরও পড়ুন- জগন্নাথ মন্দিরে জঙ্গি হামলার ছক! কড়া নিরাপত্তার মোড়কে পুরী


উল্লেখ্য, চলতি বছরে ৩ লক্ষ কোটি ডলারের অর্থনীতি লক্ষ্যমাত্রা রয়েছে মোদী সরকারের। তবে, এবারে বাজেট পেশের সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন স্বপ্ন দেখান ২০২৪ সালে অর্থনীতি নিয়ে যাওয়া হবে ৫ লক্ষ কোটি ডলারে। অর্থাত্ আজ যদি এই অর্থনীতি হত, তাহলে বিশ্ব ব্যাঙ্কের এই রিপোর্ট অনুযায়ী ৩ নম্বর স্থানে থাকত ভারত। চলতি বছরের গোড়ার দিকেই দ্রুত বৃদ্ধির দেশের তকমা হারিয়েছে ভারত। ২০১৮-১৯ অর্থবর্ষে জানুয়ারি থেকে মার্চ এই ত্রৈমাসিকে জিডিপির হার ৫.৮ শতাংশ দাঁড়ায় যা গত পাঁচ বছরে সর্বনিম্ন। তেমনই ২০১৮-১৯ অর্থবর্ষের সার্বিক বৃদ্ধিও গত বারের (৭.২ শতাংশ) তুলনায় কমেছে (৬.৮ শতাংশ)।