জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পরমাণু বিদ্যুত্ চালিত সাবমেরিন আইএনএস আরিহান্ত থেকে এক শক্তিশালী ব্যালিস্টিক মিসাইলের সফল পরীক্ষা করলে ভারত। প্রতিরক্ষা মন্ত্রকের তরফে শুক্রবার এক বিবৃতিতে জানানো হয়েছে বঙ্গোপসাগরের নির্দিষ্ট নিশানায় নিখুঁতভাবে আঘাত করে মিসাইলটি। আরিহান্ত থেকে ওই মিসাইলটি পরীক্ষার ফলে দেশের ক্ষেপণাস্ত্র প্রয়ুক্তি আরও একধাপ এগিয়ে গেল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-বউবাজারে ফের ফাটল, মেট্রোর সুড়ঙ্গের কোথায় বিপত্তি? দেখুন ছবিতে


উল্লেখ্য, দেশের প্রথম পরমাণু শক্তিচালিত সাবমেরিন হল আইএনএস আরিহান্ত। ৬ হাজার টন ওজনের এই সাবমেরিনটি তৈরি হয় বিশাখাপত্তনমের শিপ বিল্ডিং সেন্টারে। ২০০৯ সালের ২৬ জুলাই কার্গিল বিজয় দিবসে এটিকে ভারতীয় নৌসেনার হাতে তুলে দেন তত্কালীন প্রধানমন্ত্রী মনমোহন সিং।


প্রসঙ্গত, গত কয়েক বছর ধরেই একের পর এক উন্নতমানের ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা করে চলেছে ভারত। অগ্নি সিরিজের পাল্লাকে ৫ কিলোমিটার পর্যন্ত বাড়াতে সক্ষম হয়েছে ভারত। গত বছর ২৭ অক্টোবর ওড়িশা থেকে ভারত উত্ক্ষেপণ করে ৫ হাজার কিলোমিটার পাল্লার অগ্নি-৫ ক্ষেপণাস্ত্র। অর্থাত্ এর পাল্লায় চলে আসছে চিনের মতো শক্তিশালী দেশ। চিন ছাড়াও, অগ্নি-৫ এশিয়ার অন্যান্য দেশ এবং ইউরোপ ও আফ্রিকার কিছু অংশেও পৌঁছাতে সক্ষম। এটি ১০৫ টন পে-লোড বহন করতে পারে এবং এর ওজন প্রায় ৫০ টন। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)