Bow Bazar: বউবাজারে ফের ফাটল, মেট্রোর সুড়ঙ্গের কোথায় বিপত্তি? দেখুন ছবিতে

Oct 14, 2022, 17:40 PM IST
1/5

শ্রেয়সী গঙ্গোপাধ্য়ায়: বউবাজারে ফের ফিরল ২০১৯ সালের আতঙ্কের স্মৃতি। ফের বাস্তুহারা-ভিটেহারা বউবাজারের বাসিন্দারা। মাস পাঁচেক আগে দুর্গা পিতুরি লেনের পর এবার মদন দত্ত লেন। শুক্রবার ভোর রাতে  ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজের জেরে মদন দত্ত লেনের ১০টি বাড়িতে ফাটল দেখা দেয়। 

2/5

কেএমআরসিএলের কাজের জন্যই এই ফাটল বলে অভিযোগ। বিষয়টি নিয়ে নির্মাণকারী সংস্থা কলকাতা মেট্রো রেল কর্পোরেশনের (কেএমআরসিএল) তরফে জানানো হয়েছে, শিয়ালদার অভিমুখে মেট্রো লাইনে ক্রস প্যাসেজে কাজ চলছিল। রাত তিনটে নাগাদ জল বের হতে দেখা যায়। এই সেই জায়গা যেখান থেকে জল বেরতে শুরু করে। 

3/5

মেট্রোর কাজের জেরে বার বার এই ফাটলের ঘটনায় ক্ষুব্ধ কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম। তিনি রেল বোর্ডের হস্তক্ষেপ দাবি করেছেন এই ঘটনায়। অন্যদিকে আজই এই ঘটনায় গুরুত্বপূর্ণ বৈঠকে বসে চার পক্ষ। ৪৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর বিশ্বরূপদের অফিসে পুর প্রতিনিধি, সাংসদ, কেএমআরসিএল এবং যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের দেড় ঘণ্টার বৈঠক হয়। গুরুত্বপূর্ণ এই বৈঠকের পর বুধবার বৌবাজার নিয়ে শ্বেতপত্র প্রকাশের আশ্বাস দিয়েছে KMRCL। 

4/5

কতটা কাজ এগিয়েছে? এরপর কোথায় কাজ হবে? মাটির নীচে ঠিক কোন জায়গায় কাজ? তার আগাম অ্যালার্ট দেবে KMRCL। কত ক্ষতিপুরণ দেওয়া হবে? কতজনকে দেওয়া হবে? আগের দুবারের বিপর্যয়ের শিকার হওয়া মানুষজন কবের মধ্যে স্থায়ী ঠিকানা পাবেন? এর মধ্যে কতজনকে বৌবাজারেই নিজের ঠিকানায় ফেরানোর পরিকল্পনা রয়েছে? বিকল্প বাসস্থানের পরিকল্পনা কতজনের জন্য? কতদিনের মধ্যে সেই পরিকল্পনার বাস্তবায়ন করা হবে? শ্বেতপত্র প্রকাশ করে এর সবটাই জানানোর কথা KMRCL-এর।   

5/5

জানা গিয়েছে, সোমবার সাংসদ সুদীপ বন্দোপাধ্যায় এই মর্মে KMRCL-কে ৩০টি প্রশ্ন সহ চিঠি পাঠাবেন। মঙ্গলবার সেই চিঠির উত্তর অর্থাৎ শ্বেতপত্র নিজেদের মধ্যে বৈঠক করে রেডি করবে KMRCL। তারপর বুধবার শ্বেতপত্র পেশ করা হবে।