জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতীয় সেনাবাহিনীতে এবার আসছে রোবট কুকুর। সরকারিভাবে একে বলা হচ্ছে MULE অর্থাত্ মাল্টি ইউটিলিটি লেগড ইক্যুইপেন্ট। প্রায় কুকুরের মতো দেখতে এই যন্ত্রটির কাজ হবে নজরদারি ও ঝঁুকিপূর্ণ জায়গায় কিছু সামগ্রী বহন। গত সেপ্টেম্বর মাসেই এরকম ১০০ রোবট কুকুর কেনার অর্ডার দেওয়া হয়। জানা যাচ্ছে এরকম ২৫টি রোবট কুকুরের পরীক্ষা হয়ে গিয়েছে। সেগুলিকে খুব তাড়াতাড়ি সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত করা হবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-স্ত্রীর অপরাধ, গায়ের রং কালো! স্বামীর বিরুদ্ধে জোর করে টাকা আদায়-মারধরের অভিযোগ...


সংবাদমাধ্য়মের খবর অনুযায়ী আপাতত তিনশো কোটি টাকার রোবট কুকুর কেনা হচ্ছে। পরে তা আরও বাড়ানো হবে। কাজের ক্ষেত্রে যদি ওইসব রোবটিক কুকুর দক্ষতার প্রমাণ দেয় তাহলে কেনার পরিমাণ আরও বাড়ানো হবে। উল্লেখ করার মতো বিষয় হল ওইসব রোবট কুকুর সেনাবাহিনীকে সরবারহ করছে দিল্লির একটি কোম্পানি। কারণ নিয়ম করা হয়েছে কোনও ভারতীয় কোম্পানি থেকেই ওই রোবট কিনতে হবে।



কীভাবে কাজ করবে রোবট কুকুর? জানা যাচ্ছে ওই কুকুরের মাথায় লাগানো রয়েছে একটি থার্মাল ক্য়ামেরা ও সেন্সর। মনে করা হচ্ছে নজরদারির ক্ষেত্রে বিপ্লব এনে দেবে এই রোবট কুকুর। পাহাড়ি এলাকায় এবং যেসব এলাকায় টার্গেট লুকিয়ে থাকে সেখানে এই কুকুর নজরদারি চালাবে। এর ফলে জওয়ানদের প্রাণের ঝুঁকি কমবে।


ওইসব রোবটের সঙ্গে জুড়ে দেওয়া হবে ছোট অস্ত্র। প্রয়োজন রোবট কুকুর তা ব্যবহারও করতে পারবে। ফলে যে সব ঝুঁকিপূর্ণ জায়গায় জওয়ান পাঠানোর প্রয়োজন সেখানে প্রাথমিকভাবে রোবট কুকুর পাঠিয়ে কাজ চালানো হবে। পাশাপাশি ফ্রন্টলাইনে যেসব সেনা মোতায়েন থাকবে তাদের জন্য প্রয়োজনীয় সরঞ্জামও বহন করে নিয়ে যাবে এই রোবট কুকুর। অপারেশনস্থলের পরিস্থিতিও আগেভাগেই তুলে ধরতে পারবে এই রোবট কুকুর।



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)