জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা সেরে ফেলল ডিআরডিও। মঙ্গলবার দেশিয় প্রযুক্তিতে তৈরি  NASM-SR এর সফল পরীক্ষা করল ভারতীয় নৌসেনা। মঙ্গলবার নৌসেনার একটি হেলিকপ্টার থেকে পরীক্ষামূলকভাবে এই ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। নিখুঁত নিশানায় সেটি আঘাত করে লক্ষ্যবস্তুতে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-খাবার আনতে গিয়ে বোমায় জখম ৩ শিশু!


গত বছর মে মাসে এই জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্রটি প্রথমবার পরীক্ষা করা হয়েছিল। ফলে মঙ্গলবার এটির দ্বিতীয়বার পরীক্ষা করা হল ওড়িশা উপকুলে। ভারতীয় নৌসেনার তরফে একটি ভিডিয়ো পোস্ট করা হয়েছে। সেটিতে দেখা গিয়েছে নৌসেনার সি কিং ৪২বি কপ্টার থেকে ছোড়া হচ্ছে স্বল্প পাল্লার NASM-SR ক্ষেপণাস্ত্র।  ভারতের নিজস্ব প্রযুক্তিতে তৈরি ওই ক্ষেপণাস্ত্রে রয়েছে বেশকিছু উন্নত প্রয়ুক্তি। কপ্টারে ফিট করা যায় এমন একটি লঞ্চপ্যাড রয়েছে এটিতে। পাশাপাশি রয়েছে অত্যাধুনিক গাইডেড সিস্টেম।



উল্লেখ্য, এবছর অক্টোবর মাসেই ডিআরডিও ঘোষণা করেছে একটি দূরপাল্লার জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাবে। এই ক্ষেপণাস্ত্রের পাল্লা হবে ৫০০ কিলোমিটার অর্থাত্ ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের থেকে বেশি। ভারত-রাশিয়ার যৌথ উদ্যোগে তৈরি ব্রহম্স ক্ষেপণাস্ত্রের পাল্লা ২৯০ কিলোমিটার। সেটির পাল্লা বাড়িয়ে ৪০০ কিলোমিটার করা হয়েছে।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)