নিজস্ব প্রতিবেদন: ভাড়া কম করে ভালো ফল পাচ্ছে রেল। ‌যাত্রীসংখ্যা বেড়েছে লক্ষনীয় হারে। এবার সেই ফলের কথা মাথায় রেখে ৫ এক্সপ্রেস ট্রেনের ভাড়া কম করার সিদ্ধান্ত নিল দক্ষিণ পশ্চিম রেল। আগামী ৪ মাসে ধাপেধাপে কম হবে ওইসব রুটে বিভিন্ন এক্সপ্রেস ট্রেনের ভাড়া।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

উল্লেখ্য, দেশে রেলের বিভিন্ন রুটে প্রিমিয়াম ট্রেনগুলিতে ‌যাত্রীভাড়া বাড়ানো ও ফ্লেক্সি ফেয়ার সিস্টেম চালু করার ফলে ‌যাত্রীসংখ্যা বেশ কমছিল। বহু দূরপাল্লার ট্রেনে আসন ফাঁকা ‌যাচ্ছিল। এনিয়ে বেশ হইচই শুরু হয়ে ‌যায়। সেই অবস্থা থেকে বেরিয়ে আসতে পরীক্ষামূলকভাবে বিভিন্ন দূরপাল্লার ট্রেনে ভাড়া কম করার সিদ্ধান্ত নেয় রেল।


দূরপাল্লার ট্রেনে ভাড়া কম করার ফলে ফলে ২০১৭ সালে দক্ষিণ পশ্চিম রেল অতিরিক্ত ৫০ কোটি টাকা ঘরে তুলেছিল। ২০১৮ সালের অক্টোবরে শতাব্দী এক্সপ্রেসের চেয়ারকারের ভাড়া ৪৯০ টাকা থেকে কমিয়ে ২৬০ টাকা করে দেওয়া হয়। এতেই হাতেনাতে ফল পায় রেল।


আরও পড়ুন-বিজেপি কীভাবে বাংলা বিরোধী? দলের প্রতিষ্ঠাতাই তো বাংলার মহান সন্তান: অমিত 


ভাড়া কম করার সিদ্ধান্তের ফলে হুবলি থেকে ‌যশবন্তপুর এসি চেয়ারকারের ভাড়া কমবে ১৪৫ টাকা। হুবলি-‌যশবন্তপুর সাপ্তাহিক এক্সপ্রেসের চেয়ারকারের ভাড়া ছিল ৭৩৫ টাকা। এবার তা কমে হচ্ছে ৫৯০ টাকা। ‌যশবন্তপুর-বিকানির এর ভাড়াও একইভাবে কম করা হচ্ছে।


মুম্বই এক্সপ্রেসে সোলাপুর থেকে গদকপ‌র্যন্ত এসি চেয়ারকারের ভাড়া ছিল ৪৩৫ টাকা। এবার তা কমে হল ২৯৫ টাকা। ২৮ নভেম্বর থেকে ওই ভাড়া কা‌র্যকর করা হবে।


আরও পড়ুন-আল ফাল' মিথ্যা বলেছেন অমিত শাহ, আইনি পদক্ষেপের হুমকি তৃণমূলের


মাইসুরু থেকে সাইনগর সিরডি সাপ্তাহিক এক্সপ্রেসের ভাড়াও কমছে। পুরনো ভাড়া ছিল ৪৯৫ টাকা। এবার তা কমে হচ্ছে ২৬০ টাকা। আগামী ১২ ডিসেম্বর থেকে ওই ভাড়া কা‌র্যকর করা হবে।


বেশকিছু ট্রেনের এসি কোচে ‌যাত্রী সংখ্যা কমে ‌যাচ্ছে বলে লক্ষ্য করেছে রেল। তবে ওইসব রুটের কম দূরত্বের গন্তব্যগুলিতে ‌যাত্রীসংখ্যা বাড়ছে। ‌যেমন মাইসুরু বেঙ্গালুরু সেকশনে এই জিনিস লক্ষ্য করা গিয়েছে। ওই সব রুটেও ভাড়া কমানোর চিন্তাভাবনা করছে রেল।