নিজস্ব প্রতিনিধি : ২২, ৩৩৪ টাকা খসে গেল রেলের। তাও আবার একখানা ইঁদুরকে পাকড়াও করতে গিয়ে! গল্প নয় একেবারে সত্যি। রেল স্টেশনে ইঁদুরের উপদ্রবে আতঙ্কিত হয়ে পড়ছিলেন যাত্রীরা। নিত্যদিন স্টেশন চত্ত্বরে ইঁদুরের উপদ্রব নিয়ে ভুরি ভুরি অভিযোগ জমা পড়ছিল। এবার একটি আরটিআই রিপোর্টে জানা গেল, একখানা বড় আকারের ইঁদুর ধরতে রেলের এতগুলো টাকা খরচ হয়েছে। শুধু তাই নয়, গত তিন বছরে ইঁদুর ধরার জন্য রেলের সব মিলিয়ে খসেছে ৫.৮৯ কোটি টাকা। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-  ১৫০ ট্রেন ও ৫০ টি স্টেশনকে বেসরকারিকরণের সিদ্ধান্ত নিল রেল



ভারতীয় রেলের চেন্নাই ডিভিশন জানিয়েছে, গত কয়েক বছরে স্টেশন চত্ত্বরে ইঁদুরের উপদ্রবে যাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে। এছাড়া রেলের গুদামঘরে মজুত থাকা প্রচুর টাকার মালও ইঁদুর নষ্ট করেছে। তাই তারা গত তিন বছর ধরে ইঁদুর ধরো অভিযানে নেমেছেন। রেলের কর্তারা দাবি করেছেন, গত তিন বছরে তাঁরা ২৬৩৬টি ইঁদুর ধরেছেন। চেন্নাই সেন্ট্রাল, চেন্নাই এগমোর, চেঙ্গলপট্টু জংশন, তাংবরম, জোলরপেট্টই জংশন থেকে ১৭১৫টি ইঁদুর ধরা পড়েছে বলে জানিয়েছে চেন্নাই মণ্ডল। রেলের কোচিং সেন্টর থেকে ৯২১টি ইঁদুর ধরা হয়েছে। রেল জানিয়েছে, এক-একটি ইঁদুর ধরে তাদের নাকি ২২,৩৩৪ টাকা করে খরচ হয়েছে। আর রেলের এই ইঁদুর ধরার খরচ নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছেন।


আরও পড়ুন-  রিজার্ভ ব্যাঙ্কের সঙ্গে আজই বৈঠক নির্মলার, তাঁর সবরকম সাহায্যের আশ্বাস পিএমসি-র আমানতকারীদের


স্টেশন চত্ত্বরে গত কয়েক বছরে প্রচুর জিনিস নষ্ট করেছে ইঁদুর। রেল তাই জানিয়েছে। তারা আরও বলেছে, রীতিমতো অভিযান করে তারা ইঁদুর ধরতে নেমেছিলেন। স্টেশন চত্ত্বর ও কারশেড-এর বিভিন্ন অঞ্চল থেকে ইঁদুর ধরা শুরু করেছিলেন তারা। যার জন্য প্রচুর লোক নিযুক্ত করতে হয়েছিল। তা ছাড়া ইঁদুর ধরার কল পাততে হয়েছিল। সব মিলিয়ে খরচ হয়ে এতগুলো টাকা! আরটিআই রিপোর্ট বলছে, প্রতিটি ইঁদুর ধরার জন্য প্রায় ২২ হাজার টাকা খরচ করেছে চেন্নাই মণ্ডল। কী করে ইঁদুর ধরার জন্য কোটি কোটি টাকা খরচ হয়! প্রশ্ন তুলেছেন অনেকেই।