১৫০ ট্রেন ও ৫০ টি স্টেশনকে বেসরকারিকরণের সিদ্ধান্ত নিল রেল

রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান ভি কে যাদবের উদ্দেশে কান্ত চিঠি দিয়ে জানান, সম্প্রতি ৬ বিমানবন্দরকে বেসরকারিকরণ করে সুফল মেলায় রেলের ক্ষেত্রে এই পদক্ষেপ করা হচ্ছে

Updated By: Oct 10, 2019, 06:32 PM IST
১৫০ ট্রেন ও ৫০ টি স্টেশনকে বেসরকারিকরণের সিদ্ধান্ত নিল রেল
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: তেজসের পর আরও ১৫০ ট্রেন এবং ৫০ স্টেশনকে বৃহস্পতিবার বেসরকারিকরণ করার সিদ্ধান্ত নিল রেল। নীতি আয়োগের সিইও অমিতাভ কান্ত রেলমন্ত্রককে চিঠি লিখে কেন্দ্রের এই সিদ্ধন্তের কথা জানায়।

রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান ভি কে যাদবের উদ্দেশে কান্ত চিঠি দিয়ে জানান, সম্প্রতি ৬ বিমানবন্দরকে বেসরকারিকরণ করে সুফল মেলায় রেলের ক্ষেত্রে এই পদক্ষেপ করা হচ্ছে। রেল ইতিমধ্যেই সিদ্ধান্ত নিয়েছে প্রথম ধাপে ১৫০ ট্রেন চালনার ভার বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়া হবে। যাত্রীবাহী ট্রেন পরিচালনার ক্ষেত্রে দৃষ্টান্তমূলক সিদ্ধান্ত নিতে চলেছে সচিবদের তৈরি একটি হাইপ্রোফাইল গ্রুপ।

আরও পড়ুন- এক জওয়ান শহিদ হলে ১০ জঙ্গিকে খতম করা হবে, মহারাষ্ট্রের নির্বাচনী প্রচারে হুঙ্কার অমিতের

উল্লেখ্য, গত ৪ অক্টোবর চালু হয় তেজস এক্সপ্রেস। এটা ভারতীয় রেলে প্রথম বেসরকারি ট্রেন। উদ্বোধন করেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। লখনউ-দিল্লি রুটে সর্বোচ্চ গতিতে দৌড়ানো ওই ট্রেনের পরিষেবায় খুশি যাত্রী। এমনটাই দাবি রেলের। ট্রেন দেরিতে চললে ক্ষতিপূরণ, ৫ লক্ষ টাকা পর্যন্ত বিমা, স্বাস্থ্যকর খাবার-সহ একাধিক পরিষেবা দেওয়া হয়েছে ওই ট্রেনে।