close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

রিজার্ভ ব্যাঙ্কের সঙ্গে আজই বৈঠক নির্মলার, তাঁর সবরকম সাহায্যের আশ্বাস পিএমসি-র আমানতকারীদের

তাঁদের সামাল দিতে ময়দানে নামতে হল খোদ অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে। তিনি জানান, তাঁদের অভিযোগ বিষয়ে আজই কথা বলবেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নরের সঙ্গে।

Updated: Oct 10, 2019, 03:32 PM IST
রিজার্ভ ব্যাঙ্কের সঙ্গে আজই বৈঠক নির্মলার, তাঁর সবরকম সাহায্যের আশ্বাস পিএমসি-র আমানতকারীদের
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: পিএমসি ব্যাঙ্ক (পঞ্জাব মহারাষ্ট্র সমবায় ব্যাঙ্ক) কেলেঙ্কারি কাণ্ডে মুম্বইয়ে বিজেপির কার্যালয়ের সামনে বিক্ষোভ প্রদর্শন করছেন আমানতকারীরা। তাঁদের সামাল দিতে ময়দানে নামতে হল খোদ অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে। তিনি জানান, তাঁদের অভিযোগ বিষয়ে আজই কথা বলবেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নরের সঙ্গে।

গ্রাহকদের অর্থ কোনওভাবে ক্ষতির মুখে না পড়ে তা নিশ্চিত করতে রিজার্ভ ব্যাঙ্কের গভর্নের সঙ্গে আলোচনা করবেন নির্মলা। তাঁর দাবি, ওই সমবায় ব্যাঙ্ক অর্থমন্ত্রকে দ্বারা নিয়ন্ত্রিত নয়। তবে, আইন সংশোধন করে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে আশ্বাস দেন নির্মলা। এই বিষয়টি উত্থাপিত করা হবে আগামী অধিবেশনেই। জরুরিকালীন টাকা তোলার ক্ষেত্রে আমানতকারীদের আরও সুযোগ সুবিধা দেওয়ার বিষয়ে গভর্নর শক্তিকান্ত দাসের সঙ্গে আলোচন করবেন বলে জানান তিনি।

আরও পড়ুন- ৫০০ বছরের পুরনো প্রথা ভাঙল, হল না একটিও পশুবলি

উল্লেখ্য, টানা সাত বছর ধরে হিসেবে গরমিল করে এসেছে পিএমসি ব্যাঙ্ক। তা রিজার্ভ ব্যাঙ্ককে অগোচরে রেখেই। অভিযোগ, রিয়েল এস্টেট সংস্থা হাউজিং ডেভালপমেন্ট অ্যান্ড ইনফ্রাস্টাকচার লিমিটেড (এইডিআইএল)-কে প্রায় সাড়ে ৬ হাজার কোটি টাকা ঋণ দেওয়া হয়। পরবর্তীকালে ওই ঋণের অঙ্ক অনাদায়ী সম্পদ হিসাবে ঘোষণা করেনি পিএমসি।  ওই ব্যাঙ্কের ম্যানেজিং ডিরেক্টর জয় টমাসের দাবি, ব্যাঙ্কের সুনাম ধরে রাখতে বাধ্য হন এই কাজ করতে। টমাসকে গ্রেফতার করে পুলিস। ওই ব্যাঙ্কের প্রাক্তন চেয়ারম্যান ওয়ারিয়াম সিংহকেও গ্রেফতার করা হয়। পাশাপাশি, এইচডিআইএল-এর ডিরেক্টর রাকেশ ওয়াধওয়ান এবং তাঁর পুত্রকেও জিজ্ঞাসাবাদের জন্য পুলিস নিজেদের হেফাজতে নেয়।