নিজস্ব প্রতিবেদন: একসময় তার নামে কাঁপত কাশ্মীর উপত্যকা। ডাকাবুকো সেই প্রাক্তন জেকেএলএফ নেতা ইয়াসিন মালিককে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা দিল এনআইএ আদালত। জঙ্গিদের আর্থিক মদত দেওয়ার মামলায় দোষী সাব্যস্ত করা হয় মালিককে। বুধবার তার বিরুদ্ধে সাজা ঘোষণা করল আদালত। ইউএপিএ ধারায় তার বিরুদ্ধে অভিযোগ আনে এনআইএ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কী অভিযোগ ছিল এনআইএ-র


## হুরিয়ত কন্ফারেন্স, হিজবুল মুজাহিদিন, দুক্তার-ই-মিল্লাত এর মতো সংগঠন উপত্যকায় জঙ্গি কার্যকলাপের জন্য টাকা তুলেছিল। তার সঙ্গে নাম জড়িয়েছিল ইয়াসিনের।


##  ওই টাকা তোলা হয়েছিল কাশ্মীর উপত্যাকায় বিচ্ছিন্নতাবাদ ও জঙ্গি কার্যকলাপে মদত দিতে। 


##  এনআইএর দাবি, হুরিয়ত নেতাদের সঙ্গে মালিক তৈরি করেছিল জয়েন্ট রেজিস্টান্স নামে একটি সংগঠন। তারাই কাশ্মীরে বনধ, প্রতিবাদ সভা, রাস্তা রোখার মতো কার্যকলাপ করত। 


## নিয়ন্ত্রণ রেখায় ব্যবসায়ীদের কাছ থেকে টাকা তোলার অভিযোগ উঠেছে ইয়াসিনের বিরুদ্দে। অভিযোগ, ওই টাকা ইয়াসিন বিলি করত পাথর নিক্ষেপকারীদের মধ্যে।


## ইয়াসিন মালিক ছাড়াও ওই মামলায় অভিযুক্ত ফারুক আহমেদ দার ওরফে বিট্টা ক্যারাটে, শাব্বির খান, মাসারত আলম, আফতাব আহমেদ শাহ, আলতাফ আহমেদ শাহ, নাইম খান, রাজা মেহরাজউদ্দিন, জহুর আহমেদ শাহ-র মতো নেতা।


## এনআইএর চার্জশিটে নাম রাখা হয়েছে লস্কর ই তৈবার প্রতিষ্ঠাতা হাফিজ সইদ ও হিজবুল মুজাহিদিন প্রধান সৈয়দ সালাউদ্দিন। 


## জঙ্গিদের আর্থিক মদত দেওয়ার অভিযোগ ছাড়াও ইয়াসিন মালিকের বিরুদ্ধে ভারতীয় বায়ুসেনা কর্মীদের হত্যার, মুফতি মহম্মদ সইদ কন্য রুবাইয়া সইদকে অপহরণ করার অভিযোগ রয়েছে।


আরও পড়ুন-Malda: নতুন বন্দুক কিনে দেখাতে গিয়ে বিপত্তি, দেওরের হাতে গুলিবিদ্ধ বৌদি!


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)