নিজস্ব প্রতিবেদন: লাদাখে প্যাংগং লেকে নিজেদের অবস্থানে অনড় চিনা সেনা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

রবিবার ভারতের পক্ষে লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিং ও চিনা মেজর জেনারেল লিন লিউয়ের মধ্যে বৈঠকের পরও নিজেদের অবস্থান বদল করেনি পিএলএ। সংবাদমাধ্যম সূত্রে খবর, প্যাংগং লেকের কাছে তারা ফিঙ্গার ৪ পর্যন্ত চলে এসেছিল। তার পর তারা ফিঙ্গার ৫ পর্যন্ত সরে যায়। তার পর থেকে সেখানেই রয়েছে চিনা সেনা।


আরও পড়ুন-রাম মন্দির স্থাপনের ফলে অযোধ্যার অর্থনীতির ভোল পাল্টে যাবে: মোদী


এদিকে ভারতীয় ভূখণ্ড দেপস্যাং ও গোগারাতেও বসে রয়েছে কিছু চিনা সেনা। তবে সেখান থেকে তারা সরে যাবে বলে সম্মত হয়েছে। অন্যদিকে, নিয়ন্ত্ররেখা বরাবর ২৫,০০০ সেনা মোতায়েন করে রেখেছে চিন। তাদের সঙ্গে রয়েছে ট্যাঙ্ক ও অন্যান্য অস্ত্র। রণসজ্জা কমানোর কোনও লক্ষণ নেই।


উল্লেখ্য, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গে চিনা বিদেশমন্ত্রা ওয়াং উইয়ের দুঘণ্টার বৈঠকের পর চাপা উত্তেজনার পরিস্থিতি কিছুটা কম হয়েছিল। গালওয়ান থেকে কিছুটা সরে গিয়েছিল চিনা সেনা। কিন্তু প্যাঙ্গং লেক এলাকায় তারা ঘাঁটি গেড়ে বসেই রয়েছে।


আরও পড়ুন-'মুসলিম প্রধান দেশেও রামের উপাসনা হয়, এটাই রামায়ণের মাহাত্ম্য'


প্রসঙ্গত, গালওয়ান উপত্যকায় চিনা তাঁবু সরানোকে কেন্দ্র করে দুদেশের সেনার মধ্যে হাতাহাতি সংঘর্ষ শুরু হয়ে যায়। দফায় দফায় হওয়া ওই সংঘর্ষে শহিদ হন ২০ জওয়ান। আহত হন ৭০ জন। ওই সংঘর্ষের ঘটনায় চিনা সেনারও মৃত্যু হয়েছে বলে স্বীকার করলেও কতজন পিএলএ সেনার মৃ্ত্যু হয়েছে তা তারা স্বীকার করেনি।