নিজস্ব প্রতিবেদন : লোকসান হলে হোক। তবু নিজেদের জমিতে কষ্ট করে ফলানো ফসল পাকিস্তানকে বিক্রি করব না। পুলওয়ামায় জঙ্গি হামলারর ঘটনার পর এমনটাই সিদ্ধান্ত নিলেন মধ্যপ্রদেশের ঝাবুয়া জেলার টমেটো চাষিরা। নিজেদের ব্যক্তিগত মুনাফার কথা না ভেবে দেশপ্রেমেয় নজির গড়লেন তাঁরা। পাকিস্তানের বিরুদ্ধে ব্যবসা বয়কটের ডাক দিলেন ঝাবুয়া জেলার টমেটো চাষিরা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন - শান্তি আলোচনার সময় পেরিয়ে গিয়েছে, এবার পদক্ষেপ, বার্তা নরেন্দ্র মোদীর


মধ্যপ্রদেশের ঝাবুয়া জেলায় প্রতি বছর প্রচুর পরিমাণে টমেটো চাষ হয়। সেই টমেটোর বেশির ভাগটাই রপ্তানি হয় অন্য দেশে। প্রতিবেশি পাকিস্তানে এই ভারতীয় টমেটোর বেশ চাহিদা রয়েছে। ভারতের কাছ থেকে প্রতিবছর বিপুল পরিমান টমেটো কেনে পাকিস্তান। পুলওয়ামার জঙ্গি হামলার ঘটনার পর ক্ষোভের আগুন দেশ জুড়ে। আর সেই ক্ষোভে সামিল হয়েছেন ঝাবুয়ার টমেটো চাষিরাও। খেতের টম্যাটো খেতেই পচে যাক, তবুও বিক্রি করব না পাকিস্তানের কাছে। সাফ জানিয়ে দিলেন চাষিরা। এক চাষি লালসিংহ চৌধুরী জানান, "নিজের ২৫ বিঘে জমিতে আমি টমেটো চাষ করি। যা ফলন হয় তার বেশির ভাগটাই রপ্তানি করি পাকিস্তানে।''  কিন্তু, পুলওয়ামার জঙ্গি হামলার পর আর পাকিস্তানকে টমেটো বিক্রি করতে চান না তিনি। লালসিংহের মতো একই সিদ্ধান্ত নিয়েছেন জেলার অন্যান্য চাষিরাও।


আরও পড়ুন- পাক পণ্যে শুল্ক বাড়ল ২০০ শতাংশ, পুলওয়ামা হামলার পর সিদ্ধান্ত নয়াদিল্লির


পাকিস্তানে বেশিরভাগ স্থানে সেচের সমস্যা রয়েছে। খরা প্রবণতা থাকায় কৃষি উৎপাদনে ক্ষেত্রে ফলনের হার যথেষ্ট কম। তাই খাদ্যশস্যের আমদানির ওপরই বেশি নির্ভর করতে হয় পাকিস্তানকে। মধ্যপ্রদেশের পাইকারি বাজারে যে টমেটো ১০টাকা কেজি দরে বিক্রি হয়, সেটাই ৪০টাকা কেজি দরে ভারতীয় চাষিদের থেকে কেনে পাকিস্তান। স্থানীয় বাজারে তেমন দাম না পেলেও লোকসান করেই আপাতত নিজেদের ফসল বিক্রি করতে চান লালসিংহরা। এমনকী বহু টমেটো তারা ফেলেও দিয়েছেন।