জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বুধবার আশাধি একাদশী উপলক্ষ্যে বড় ঘোষণা করে দিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে। রাজ্যে সম্প্রতি চালু হয়েছে লাডলা ভাই যোজনা। সেই প্রকল্প অনুযায়ী এবার রাজ্যের দ্বাদশ শ্রেণি পাস পড়ুয়াদের মাসিক ৬০০০ টাকা বৃত্তি দেওয়া হবে। এনিয়ে কথা উঠতে শুরু হয়েছে যে শিন্ডের এই ঘোষণা ভোটের রাজনীতিতে জোরাল প্রভাব ফেলবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-কোটা আন্দোলনের জেরে উত্তপ্ত পরিস্থিতি, বন্ধ ঘোষণা হল ঢাকা-সহ একাধিক বিশ্ববিদ্যালয়


ওই প্রকল্পের আওতায় শুধু দ্বাদশ শ্রেণিই নয়, ডিপ্লোমা পড়ুয়াদের মাসে ৮০০০ টাকা ও স্নাতকদের মাসে ১০,০০০ টাকা দেওয়া হবে। ওই বৃত্তি দেওয়া হবে এক বছর। বুধবার এক অনুষ্ঠানে শিন্ডে বলেন, রাজ্যসরকার রাজ্যের যুবকদের পাশে দাঁড়াতে প্রতিশ্রুতিবদ্ধ। তাই এই বৃত্তির কথা ঘোষণা করা হয়েছে। আমরা ইতিমধ্যেই মেয়েদের জন্য চালু করেছি মুখ্যমন্ত্রী 'লেড়কি বহিন যোজনা'। ওই প্রকল্পের আওতায় রাজ্যের মেয়েদের মাসে ১৫০০ টাকা বা বছরে ১৮,০০০ টাকা দেওয়া হচ্ছে। পাশাপাশি তাদের বছরে তিনটি গ্যাস সিলিন্ডার দেওয়া হচ্ছে। খুব শীঘ্রই ওই টাকা প্রাপক মহিলাদের অ্যাকাউন্টে দিয়ে দেওয়া হবে।


শিন্ডে আরও বলেন, রাজ্যে টলেড়কি বহিন যোজনা'-র সমালোচনা করেছেন রাজ্যের একশ্রেণির মানুষ। তাঁরা প্রশ্ন তুলেছেন, আমাদের ভাইদের জন্য কী করা হচ্ছে? তাদের বলতে চাই ভাইদের জন্যও আমরা অনেক কিছু ভেবেছি। কেউ দ্বাদশ শ্রেণি পাস করলে তাকে মাসে ৬০০০ টাকা বৃত্তি দেওয়া হবে। ডিপ্লোমা হোল্ডাররা পাবেন মাসে ৮০০০ টাকা, স্নাতকরা পাবেন মাসে ১০,০০০ টাকা। তরুণে কোনও কারখানায় ১ বছর ইন্টার্নশিপ করার সুয়োগ পাবেন। আমরা স্কিলড ম্যান পাওয়ার তৈরির চেষ্টা করছি।



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)