নিজস্ব প্রতিবেদন: রাজস্থান এবং মধ্যপ্রদেশ এই দুই রাজ্যে হাড্ডাহাড্ডি লড়াই চলছে কংগ্রেস-বিজেপির। এই মুহূর্তে বিশেষজ্ঞরাও সন্দিহান, বিজেপি শাসিত এই দুই রাজ্যে ফের বিজেপি ফিরবে নাকি ক্ষমতা দখল করবে কংগ্রেস। মধ্যপ্রদেশে ম্যাজিকফিগার ছুঁতে কয়েক কদম দূরে দুই দলই। সে ক্ষেত্রে নির্ণায়ক শক্তি হয়ে দাঁড়িয়েছে মায়াবতীর বসপা দল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- ফাইনালে কী হতে চলেছে, ইঙ্গিত দিল সেমিফাইনাল: মমতা


২৩০টি আসনের মধ্যপ্রদেশে এই মুহূর্তে কংগ্রেস এগিয়ে ১০৮টিতে। বিজেপি ১১২। এখনও পর্যন্ত যা ফলাফল মায়াবতীর দল ৫টি এবং অন্যান্য ৫টি আসনে এগিয়ে রয়েছে। রাজস্থানেও কংগ্রেস (৯৭) ম্যাজিক ফিগারে (১০০) দোরগড়ায় থাকলে বসপা এবং নির্দল গুরুত্বপূর্ণ জায়গায় রয়েছে। কংগ্রেস ম্যাজিক ফিগার না পেলে বসপা-নির্দল নির্ণায়ক শক্তি হিসাবে কাজ করতে পারে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।


আরও পড়ুন- কংগ্রেসের ভালো ফল আসলে পাকিস্তানের জয়, বিস্ফোরক দাবি লেখিকা মধু কিশওয়ারের


উল্লেখ্য, সোমবার বিরোধী দলের বৈঠকে গরহাজির ছিলেন মায়াবতী। জল্পনা ছিল, পাঁচ রাজ্যের নির্বাচনের ফলাফল দেখেই সিদ্ধান্ত নিতে পারেন বহেনজি। আগামী লোকসভা নির্বাচনে প্রধানমন্ত্রী পদপ্রার্থী দৌড়ে মায়াবতীর নাম প্রবলভাবে উঠে এসেছে। রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের মত, পাঁচ রাজ্যের নির্বাচনের ফলাফল দেখেই সন্তর্পনে পা ফেলতে চাইছেন বসপা সুপ্রিমো।


আরও পড়ুন- পাঁচ রাজ্যে ভোটের ফলে হারের আভাস মিলতেই প্রধানমন্ত্রীর মুখে আলোচনার আর্জি


তবে, বসপা সূত্রে খবর, বিজেপির সঙ্গে কোনওভাবেই গাঁটছড়া বাঁধার পথে যাবে মায়াবতীর দল। মধ্যপ্রদেশে যে কেন্দ্রগুলিতে বিজেপির হারের সম্ভবনা রয়েছে, সেখানে দলতি সমস্যা প্রকট বলে মনে করা হচ্ছে। এর ফায়দা মিলেছে বসপার। এছাড়া গত বিধানসভা নির্বাচনে ৪টি আসন নিয়ে প্রায় ৬ শতাংশ ভোট নিজেদের দখলে রেখেছিল বসপা। লোকসভা নির্বাচনে কোনও আসন না মিললেও ভোট শতাংশে সেভাবে চিড় ধরেনি। এ বারের নির্বাচনে প্রায় একই সংখ্যক ভোট মায়াবতী ধরে রাখবেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।