নিজস্ব প্রতিবেদন: সারা দেশে ক্রমশ করাল হচ্ছে করোনার থাবা। আন্দামান নিকোবরে বা লাক্ষাদ্বীপে কেউ আক্রান্ত হলে তাঁকে মূল ভূখণ্ডে আনা হবে কীভাবে? এই প্রশ্ন-ই ভাবাচ্ছিল সকলকে। সমস্যার চটজলদি সমাধান নিয়ে এল বায়ুসেনা ও নৌসেনার সম্মিলিত প্রচেষ্টা। বুধবার এই  কৌশলের সফল মহড়া দিয়ে তাজ্জব লাগাল ভারতীয় নৌসেনার দক্ষিণ শাখা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

মাঝ সমুদ্রে কোনও জাহাজে কিংবা কোনও দ্বীপে কোনও করোনা আক্রান্ত ব্যক্তি থাকলে, তাঁকে অ্যাডভান্স লাইট হেলিকপ্টারের (ALH) মাধ্যমে মূল ভূখণ্ডে ফিরিয়ে আনতে পারবে সেনা। এই বিশেষ হেলিকপ্টারের পাইলটের যাতে কোনওভাবে করোনা সংক্রমণ না হয়, তাই পাইলটের শরীরে থাকবে পিপিই (PPE)। রোগীর জন্য হেলিকপ্টারে থাকবে সম্পূর্ণ আলাদা কেবিন। রোগীর কেবিনের সঙ্গে ককপিটের কোনও যোগাযোগ থাকবে না। রোগীর সামগ্রিক চাহিদা মেটাতে কেবিনে লাগানো থাকবে পলিথিন ফিল্ম স্ক্রিন। হেলিকপ্টার চলাকালীন রোগীর সঙ্গে পাইলটের যোগাযোগ ব্যবস্থাও থাকবে।


যুদ্ধকালীন পরিস্থিতে এই পদ্ধতি এনেছে সেনা। মহড়ায় সম্পূর্ণ সফল সেনার এই প্রচেষ্টা। নৌসেনার দক্ষিণ  শাখার সঙ্গে করোনা আক্রান্তকে উদ্ধারে অ্যাডভান্স হেলিকপ্টারের কামাল দেখাল বায়ুসেনাও। শেষপর্যন্ত সেনার দৌলতে এখন মাঝ সমুদ্রে আটকে থাকা কোনও করোনা আক্রান্ত ব্যক্তিরও চিকিৎসা সম্ভব।


আরও পড়ুন, 'এক জায়গায় করোনা আক্রান্ত ও অন্য রোগী!', শুক্রবার থেকে উত্তরবঙ্গ মেডিক্যালে আর করোনার চিকিৎসা নয়