নিজস্ব প্রতিবেদন— লকডাউনে কতটা অসুবিধার মধ্যে পড়েছেন ভিনদেশে কাজ করতে যাওয়া শ্রমিকরা, সেটা এই একটা ছবিতেই স্পষ্ট। খিদের জ্বালায় শ্মশান থেকে পঁচা কলা কুড়িয়ে খাচ্ছেন পরিযায়ী শ্রমিকরা। যমুনা নদীর ধারে নিগমবোধ ঘাটে এই শ্মশান। সেখানেই ঘাসের উপর পড়েছিল কিছু কলা। যার মধ্যে বেশিরভাগই পঁচে গিয়েছে। আর কিছু কলায় পচন ধরার পথে। সম্ভবত পুজার উপাচারে ব্যবহার করা হয়েছিল সেই কলা। খিদের জ্বালায় সেই কলা কুড়িয়ে খেতে দেখা গেল কয়েকজন শ্রমিককে। উত্তর দিল্লির এই ঘটনার ভিডিয়ো ভাইরাল হয়েছে। শ্রমিকদের দুরাবস্থা দেখে অনেকেরই চোখে জল এসেছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

লকডাউন হওয়ার পর থেকে বহু শ্রমিক ভিন রাজ্যে আটকে পড়েছেন। তাঁরা বারবার বাড়ি ফেরার আবেদন জানাচ্ছেন সরকারের কাছে। কিন্তু কোনও ফল হচ্ছে না। রেলের পক্ষ থেকেও স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, ৩ মে লকডাউনে ওঠার আগে শ্রমিকদের বাড়ি ফেরানোর জন্য কোনওরকম বিশেষ ট্রেন চালানো হবে না। এরই মধ্যে বহু শ্রমিক আর্থিক অনটনের মধ্যে দিন কাটাচ্ছেন। করোনার প্রকোপ কমাতে আচমকাই লকডাউন ঘোষণা করেছে সরকার। যার ফলে রাতারাতি কাজ হারিয়েছেন দিন এনে দিন খাওয়া প্রচুর শ্রমিক। এর মধ্যে মালিকপক্ষের একাংশ শ্রমিকদের দায়িত্ব নিতেও অস্বীকার করেছে। ফলে অথৈ জলে পড়েছেন ভিন রাজ্যে কাজ করতে আসা শ্রমিকরা। 


আরে পড়ুন— ‘সৌজন্যে’ করোনা! রাসায়নিক ফেনায় উপচে পড়া বেঙ্গালুরুর নদী-নালার আমূল পরিবর্তন!


দিল্লি, মুম্বইসহ দেশের একাধিক জায়গায় পরিযায়ী শ্রমিকদের খাওয়া—দাওয়ার ব্যবস্থা করেছে সরকার। বেশ কিছু জায়গায় তাঁরা সরকারি অনুদান পাবেন বলেও ঘোষণা করা হয়েছে। কিন্তু লকডাউনের ২১ দিন পেরোলেও বহু শ্রমিকের হাতে সেই অনুদান পৌঁছয়নি। একে তো এমন দুর্দিনে পরিবারের থেকে দূরে অন্য রাজ্যে রয়েছেন তাঁরা। এর মধ্যে খাওয়া জুটছে না। অনেক জায়গাতেই একসঙ্গে বহু শ্রমিক গাদাগাদি করে রয়েছেন। ফলে সামাজিক দূরত্ব বজায় রাখারও বালাই নেই।