নিজস্ব প্রতিবেদন: শীতের শুরুতে আকাশে পরিযায়ী পাখিদের আসার ছবিটা এত মিষ্টি যে বিশ্ব জুড়ে বার্ড ওয়াচাররা এই সময়টার অপেক্ষায় থাকেন। শুধু তাই নয়, অনেক সাধারণ মানুষও এই দৃশ্য উপভোগ করেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

প্রত্যেকবারের মতো এ বারও পাখিদের আসার কথা। সামান্য পরে। কিন্তু এ বারে এখনই শুরু হয়ে গিয়েছে পাখিদের পরিযান। 


সময়ের অনেকটা  আগেই তারা ঢুকে পড়ছে ভারতীয় আকাশের দিগন্তে। সাধারণত নভেম্বরের প্রথম সপ্তাহে দেখা মেলে সাইবেরিয়ার পরিযায়ী পাখিদের। কিন্তু এ বার এক সপ্তাহ আগেই হাজির তারা। পরিবেশবিদেরা মনে করছেন, সম্ভবত লকডাউনের সময়ে পরিবেশ দূষণ কম হওয়ায় দূষণহীন প্রকৃতির লোভে আগেই হাজির পাখির দল।


এ বিষয়ে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক রঞ্জনকুমার গুপ্ত পরিবেশের স্বচ্ছতাকেই তুলে ধরছেন। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে তিনি জানান, 'ওরা নভেম্বরের প্রথম সপ্তাহে আসে। কিন্তু এ বার এক সপ্তাহ আগেই চলে এসেছে। লকডাউনের সময়ে যান চলাচল বন্ধ থাকায় দূষণের মাত্রা কমাটাই সম্ভবত এর কারণ।' 


আরেক অধ্যাপকের মতে, সাইবেরিয়ার পাখিদের এই সময়ের আগে চলে আসাটা ভাল লক্ষণ। এ থেকে বোঝা যাচ্ছে, অতিমারী ওদের পরিযায়ী স্বভাবে কোনও প্রভাব ফেলেনি।


পৃথিবীর প্রায় ১৯ শতাংশ প্রজাতির পাখিই পরিযায়ী শ্রেণির। মূলত খাদ্যের সহজলভ্যতা ও বংশবৃদ্ধির লক্ষ্যেই দীর্ঘ দীর্ঘ পথ পাড়ি দেয় তারা। বছরের এই সময়ে প্রতি বারই বহু বিদেশি পর্যটক আসেন বারণসীতে। গঙ্গার ঘাটে বসে পাখিদের দেখতে ও তাদের ছবি তুলতেই মূলত আসেন তাঁরা। আবার ওড়িশাতেও পরিযায়ী পাখি দেখতে ভিড় করেন পর্যটকেরা। গ্রাম বাংলার বিভিন্ন চরেও পাখিপ্রেমীদের ভিড় লাগে। এ বছর এই খবরে পরিবেশপ্রেমীরা খুবই আনন্দিত। 


আরও পড়ুন:  লিফটে উঠিনি, সিঁড়ি ভেঙে উঠেছি, কেউ কেউ অতীত ভুলে যায়, ইশারাই কাফি শুভেন্দুর!